ইসরাইল বিরোধের জেরে ইউনস্কো ছাড়লো যুক্তরাষ্ট্র
12 October 2017, Thursday
নিউইয়র্ক থেকে বিশেষ সংবাদদাতা, ১২ অক্টোবর (জাস্ট নিউজ): ইসরাইল বিরুদ্ধে ক্রমাগত অবস্থান নেবার অভিযোগ তোলে ইউনস্কো জোট থেকে নিজেদের সদস্যপদ সরিয়ে নিয়েছে দেশটির ঘনিষ্ট মিত্র বলে ক্ষমতাধর রাষ্ট্র যুক্তরাষ্ট্র। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিবৃতিতে নিজেদের এ অবস্থানের কথা সাফ জানিয়ে দেয় যুক্তরাষ্ট্র। বিবৃতির একটি কপি ইমেইল বার্তায় জাস্ট নিউজের কাছে পাঠানো হয়েছে।

ইউনস্কো জাতিসংঘের অর্ন্তভুক্ত সংস্কৃতি, বিজ্ঞান এবং শিক্ষামূলক কর্মসূচির শাখা সংগঠন। এর অন্যতম আরেকটি কর্মসূচি হল বিশ্ব ঐতিহ্য এলাকা ঘোষণা করা এবং তার সুরক্ষা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর মুক্ত চিন্তা এবং শিক্ষার প্রসারে এ সংস্থা গড়ে তোলা হয়।

ইউনস্কো থেকে সদসদ্যপদ পত্যাহার করে নেবার বিষয়টি হালকা কোনো বিষয় নয় উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, ইউনস্কোতে গঠনগত মৌলিক পরিবর্তন নিয়ে আসা প্রয়োজন।

সংস্থাটিতে একের পর এক ইসরাইল বিরোধী অবস্থান নেওয়া চলমান রয়েছে বলে বিবৃতিতে অভিযোগ করা হয়।

সদস্যপদ থেকে নিজেদের সরিয়ে নেবার বিষয়টি ইউনস্কোর মহাপরিচালক ইরিনা বকোভাকে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির পূর্ণসদস্যপদ প্রত্যাহারের এ ঘোষণা ২০১৮ সালের ৩১ ডিসেম্বর থেকে কার্যকর হবে।

সদস্যপদ প্রত্যাহার করলেও সংস্থাটির পর্যবেক্ষক দেশ হিসেবে যুক্তরাষ্ট্র ইউনস্কোর পাশে থাকবে এবং যেকোন গুরুত্বপূর্ণ কার্যক্রমে নিজেদের মতামত দিয়ে সহায়তা করবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

এর আগে ১৯৮৪ সালে রাশিয়ার সঙ্গে পক্ষপাতের অভিযোগ এনে সংস্থাটি থেকে সদস্যপদ প্রত্যাহার করে নেন যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট রোনাল্ড রিগান। ২০০২ সালে প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের মেয়াদে আবার সংস্থায় যোগ দেয় যুক্তরাষ্ট্র। ফিলিস্তিনকে সদস্য করায় ২০১১ সালে সংস্থাটিতে অর্থায়ন বন্ধে করে দেয় দেশটি।

(জাস্ট নিউজ/জিইউ/২০০০ঘ)