নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট
বাংলাদেশের জন্য আরো কঠিন পরীক্ষা
11 January 2017, Wednesday
ঢাকা, ১১ জানুয়ারি (জাস্ট নিউজ) : বাংলাদেশের ইতিহাসে প্রথম টেস্ট ম্যাচে জয়ের ঠিক একযুগ পূর্ণ করার একটি দিন পরেই ওয়েলিংটনে মাঠে গড়াচ্ছে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি। কিন্তু বাংলাদেশের জন্য এটি কঠিন পরীক্ষা হবে বলে মনে করছেন ক্রিকেট বিশ্লেষকরা।

ক্রিকেট বিশ্লেষক রকিবুল হাসান বলেন, "বাংলাদেশের জন্য এটা হবে কঠিন পরীক্ষা। নিউজিল্যান্ডের কন্ডিশন সম্পূর্ণ বাংলাদেশের বিপক্ষে। এরকম উইকেটে বাংলাদেশ অভ্যস্ত না। বাতাস থাকবে, তাতে বল করা খুব কঠিন হবে"।

তিনি বলেন, ব্যাটসম্যানদের দক্ষতা আছে। ঘরের মাটিতে ইংল্যান্ডের মত দরকে তারা পরাজিত করেছে কিছুদিন আগেই। কিন্তু তারপরও নিউজিল্যান্ডের পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নিজেদের মানিয়ে নেয়াটা চ্যালেঞ্জ হবে"।

তবে তিনি মনে করেন, উপমহাদেশের যে কোনও দেশই সেখানকার পরিবেশে এমন অবস্থার মুখে পড়বে।

ওডিআই এবং টিটোয়েন্টিতে টানা হারের পেছনে কি শুধুই পরিবেশ বা আবহাওয়াকেই দায়ী করছেন? জানতে চাইলে মিস্টার হাসান বলেন পার্টনারশিপ গড়ে তুলতে এবং লম্বা ইনিংস খেলতে না পারার ব্যর্থতা এখানে প্রকট হয়ে দেখ দিয়েছে।

"কেউ কি বিশ্বাস করবে‌ নিউজিল্যান্ড বাংলাদেশে এসে হোয়াইট ওয়াশ হয়েছিল?"

বিবিসির সাথে আলাপকালে এই প্রশ্ন-ই উঠে আসে সাবেক ক্রিকেটার এবং বিশ্লেষক রকিবুল হাসানের কথায়।

এছাড়া নিউজিল্যান্ডের খেলোয়াড়রা শারীরিকভাবে অপেক্ষাকৃত শক্তিশালী। সেইসাথে ক্রিজে টিকে থাকার ক্ষেত্রে তাদের ধৈর্যও অনেক বেশি। যেটি টেস্টেও তাদের জন্য সহায়ক হবে বলে তিনি মনে করেন।

নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচ আরও কঠিন হবে বলে ধারনা করছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক এবং সফলতম উইকেট রক্ষক খালেদ মাসুদ পাইলট।

তিনি বলেন, গত দুই বছর বাংলাদেশ অনেক হোম সিরিজ (দেশের মাটিতে খেলা সিরিজ) খেলেছে। ফলে নতুন একটি জায়গায় গিয়ে রাতারাতি ভাল করা তাদের জন্য কঠিন।

যদিও বোলিং বাংলাদেশ অনেকটাই সংহত, কিন্তু ব্যাটসম্যানদের কষ্ট করতে হবে, বলছেন পাইলট। লম্বা ইনিংস খেলার চেষ্টা করতে হবে তা নাহলে টিকে থাকা কঠিন হবে। কারণ তার মতে, নিউজিল্যান্ড নিজেদের মাটিতে ভয়ংকর একটি দল।

তবে তিনিও বললেন, এই উপমহাদেশের পরিবেশে খেলতে এসেও একইরকম অবস্থার শিকার হতে হয়েছিল নিউজিল্যান্ডকে।

এছাড়া দুই দলের মধ্যে টেস্ট খেলার অভিজ্ঞতায় পার্থক্যের বিষয়টি তুলে ধরেন খালেদ মাসুদ। প্রথম শ্রেণীর ক্রিকেট ম্যাচ কম খেলায় বাংলাদেশের খেলোয়াড়দের বড় ইনিংস খেলার অভ্যাস সেভাবে গড়ে ওঠে না বলে তিনি উল্লেখ করেন।

এদিকে প্রথম টেস্টে খেলছেন না পেসার মুস্তাফিজুর রহমান। তবে মুশফিকুর রহিম ফিরেছেন দলে। আর টেস্ট অভিষেক হতে পারে তাসকিন আহমেদের। ১৫ সদস্যের টেস্ট দলে ঢাকায় ইংল্যান্ডের বিপক্ষে খেলা দলটিই থাকলেও পরিবর্তন বলতে শুভাগত হোমএবং মোসাদ্দেক হোসেনের স্থানে এসেছেন রুবেল হোসেন এবং তাসকিন। -বিবিসি

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২৩৩৬ঘ.)