ইসি গঠনে এখনই আইন করতে প্রস্তাব আ’লীগের
11 January 2017, Wednesday
ঢাকা, ১১ জানুয়ারি (জাস্ট নিউজ) : নির্বাচন কমিশন (ইসি) গঠনে এখনই একটি আইন অথবা অধ্যাদেশ জারি ও জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং (ই-ভোটিং) প্রবর্তনসহ চার দফা প্রস্তাব দিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ।

রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ শেষে বুধবার সন্ধ্যায় ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান।

তিনি বলেন, রাষ্ট্রপতির কাছে নতুন নির্বাচন কমিশন গঠনের বিষয়ে আওয়ামী লীগ চার দফা প্রস্তাব দিয়েছে। যাতে বলা হয়, প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের লক্ষ্যে সম্ভব হলে এখনই একটি আইন প্রণয়ন অথবা অধ্যাদেশ জারি করা যেতে পারে। সময় স্বল্পতার কারণে আগামী নির্বাচন কমিশন পুনর্গঠনের ক্ষেত্রে তা সম্ভব না হলে পরবর্তী নির্বাচন কমিশন পুনর্গঠনের সময় যেন এর বাস্তবায়ন করা সম্ভব হয় তার প্রস্তাবও দেয়া হয়েছে।

প্রস্তাবগুলো হলো-
এক. বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ ১১৮-এর বিধান অনুযায়ী রাষ্ট্রপতি প্রধান নির্বাচন কর্মকর্তা ও অন্য কমিশনারদের নিয়োগ দেবেন।

দুই. প্রধান নির্বাচন কর্মকর্তা ও অন্য কমিশনারদের নিয়োগের ক্ষেত্রে রাষ্ট্রপতি যা উপযু্ক্ত মনে করবেন, সে প্রক্রিয়ায় তিনি নির্বাচন কমিশনারদের নিয়োগ দেবেন।

তিন. প্রধান নির্বাচন কর্মকর্তা ও অন্য কমিশনারদের নিয়োগের লক্ষ্যে সম্ভব হলে এখনই একটি উপযুক্ত আইন প্রণয়ন বা অধ্যাদেশ জারি করা যেতে পারে।

চার. অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য বিরাজমান সব বিধিবিধানের সঙ্গে জনগণের ভোটাধিকার অধিকতর সুনিশ্চিত করার লক্ষ্যে আগামী জাতীয় সংসদ নির্বাচনে ই-ভোটিং (ইলেক্ট্রনিক ভোটিং) চালু করা।

বুধবার বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠক করে আওয়ামী লীগের ১৯ সদস্যবিশিষ্ট প্রতিনিধিদল। যাতে নেতৃত্ব দেন দলের সভাপতি শেখ হাসিনা।

(জাস্ট নিউজ/একে/২১৫০ঘ.)