Thursday August 24, 2017
জীবন যেমন
19 February 2015, Thursday
প্রিন্ট করুন
টক-ঝাল-মিষ্টি বরই আচার
জাস্ট নিউজ -
ঢাকা, ১৯ ফেব্রুয়ারি (জাস্ট নিউজ) :  শীতশেষে টক মিষ্টি দেশী বরই মন টানে সবার। সে বরইয়ের টক-ঝাল-মিষ্টি আচার হলে জিভে জল ধরে রাখা দায়। তাই রসনা বিলাসীরা বরই আচার বানাতে ভুলে যান না মোটেও। ভিন্ন ভিন্ন রেসিপিতে তৈরি হয় এসব আচার। আজ আপনাদের জন্য দেয়া হল মনকাড়া স্বাদের টক-ঝাল-মিষ্টি বরই আচারের সহজ রেসিপি।

যা যা লাগবে

শুকনা বরই ৫০০ গ্রাম, সরিষার তেল ২০০ মিলি, আদা বাটা ১ চা চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, পাঁচফোড়ন গুঁড়া ১ চা চামচ, জিরা ভেজে গুঁড়া করা ১ চা চামচ, ভিনেগার আধা কাপ, লবণ পরিমাণমতো, মরিচ গুড়া পরিমাণমতো, শুকনা মরিচ ৩টা, চিনি স্বাদমতো, পানি সামান্য।

যেভাবে করবেন

আচার বানানোর আগে দুইঘণ্টা ধরে বোঁটা ছাড়ানো বরইগুলো ধুয়ে পানিতে ভিজিয়ে রাখতে হবে। বরইগুলো পানি ছেকে রেখে দিতে হবে। শুকনা মরিচ ছাড়া বাকি সব উপকরণ একটি পাত্রে ঢেলে ভালো করে মিশিয়ে রাখুন। অপর একটি পাত্রে তেল দিয়ে গরম হয়ে এলে সবটুকু মসলা দিতে হবে। একটু নেড়ে চিনি ও লবণ দিয়ে ভালো করে কষাতে থাকুন। কিছুক্ষণ পর তাতে শুকনো মরিচ ও বরইগুলো দিয়ে জ্বাল দিতে থাকুন। অল্প আঁচে বরই নেড়ে শুকিয়ে আনতে হবে। যতোটা সম্ভব শুকানোর পর আচার নামিয়ে আনতে হবে। এবার একটা ট্রেতে পাতলা করে বিছিয়ে পাতলা কাপড়ে ঢেকে রোদে শুকাতে হবে। হালকা ভেজা ভেজা অবস্থায় বয়ামে ভরে সংরক্ষণ করতে পারেন জিভে জল আনা টক-ঝাল-মিষ্টি স্বাদের বরই আচার।-সংগৃহীত।

(জাস্ট নিউজ/এএ/২১১৯ঘ.)
মতামত দিন
জীবন যেমন :: আরও খবর
প্রচ্ছদ
ছবি গ্যালারী
যোগাযোগ