Tuesday July 25, 2017
মুখোমুখি
23 August 2014, Saturday
প্রিন্ট করুন
বাংলাদেশের গণতান্ত্রিক দৈন্যতায় বহির্বিশ্ব ‘ফ্রাসটেটেড’ : জিন ল্যাম্বার্ট
জাস্ট নিউজ -
ঢাকা, ২২ আগস্ট (জাস্ট নিউজ) : বাংলাদেশের গণতান্ত্রিক দৈন্যতায় বহির্বিশ্ব ‘ফ্রাসটেটেড’ বলে মন্তব্য করেছেন ইউরোপীয় ইউনিয়ন পার্লামেন্টের ৩ বারের নির্বাচিত সদস্য জিন ল্যম্বার্ট। তিনি বলেন, বাংলাদেশে গণতন্ত্রের সংকট ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। আইনের শাসন, বাক স্বাধীনতা এবং বিরোধী দলের রাজনৈতিক চর্চা সংকুচিত হচ্ছে। যা গণতান্ত্রিক সমাজ ব্যবস্থায় মোটেই কাম্য নয়। এজন্য ইইউসহ আন্তর্জাতিক সমপ্রদায় বাংলাদেশ নিয়ে ‘ফ্রাসটেটেড’।

জাস্ট নিউজ সম্পাদক মুশফিকুল ফজল আনসারীর সঙ্গে এক আলাপচারিতায় জিন ল্যাম্বাট এসব মন্তব্য করেন।

বর্তমানে ইইউ-দক্ষিণ এশিয়া সম্পর্ক বিষয়ক চেয়ারম্যানের দায়িত্বে থাকা ল্যাম্বার্ট বলেন, ৫ জানুয়ারির নির্বাচনে দেশের বড় একটি রাজনৈতিক দলসহ অনেকগুলো দল অংশগ্রহণ করেনি। তাই বাংলাদেশ এ মুহূর্তে একটা গণতান্ত্রিক দৈন্যদশা অতিক্রম করছে। তিনি বলেন, দেশটির প্রধান দুই রাজনৈতিক দলের মধ্যে যে অবিশ্বাস ও আস্থাহীনতা অনেক সময় সংঘাতে রূপ নিচ্ছে। এর থেকে পরিত্রাণের জন্য বাংলাদেশের মানুষকেই উপায় খুঁজে বের করতে হবে।

গণতান্ত্রিক এ সংকট নিরসনে তিনি বলেন, বাংলাদেশের প্রধান দুই দলকে একটি গঠনমূলক সংলাপে বসা খুবই জরুরি। সংলাপের মাধ্যমেই সুষ্ঠু সমাধানে পৌঁছা সম্ভব।

বাংলাদেশে অংশগ্রহণমূলক আরেকটি নতুন নির্বাচন প্রসঙ্গে যুক্তরাজ্যের গ্রিন পার্টি থেকে নির্বাচিত এ পার্লামেন্ট মেম্বার বলেন, জনগণের মতামতকেই সর্বাপেক্ষা গুরুত্ব দিতে হবে। জনগণ যাতে স্বাচ্ছন্দে ভোটাধিকার প্রয়োগ করে তাদের প্রতিনিধি নির্বাচিত করতে পারে- সে ব্যবস্থা অবারিত করা সকল রাজনৈতিক দল ও রাষ্ট্রের জন্য গুরুত্বপূর্ণ।

আমি আশা করি, বাংলাদেশের মানুষ যথাপোযুক্ত সিদ্ধান্ত নেবে। দেশের জনগণ যদি সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচনের মাধ্যমে এ সংকটের সমাধান চায়- তাহলে তা-ই হওয়া উচিৎ।

মত প্রকাশের স্বাধীনতা বাধাগ্রস্ত হওয়া, র‌্যাব কর্তৃক বিনা বিচারে মানুষ হত্যা এবং সংখ্যালঘুদের উপর নির্যাতনের বিষয়টি উল্লেখ করে এ সকল বিষয়ে ইইউ উদ্বিগ্ন বলে জানান জিন ল্যাম্বাট।

সাভারে গার্মেন্টস ধসে হাজারের বেশি শ্রমিক নিহতের ফলে পোশাক শিল্প বড় ধরনের ক্ষতির সম্মুখীন হয়েছে জানিয়ে ল্যাম্বার্ট বলেন, আগের চেয়ে পরিস্থিতি কিছুটা উন্নত হয়েছে; কিন্তু তা পর্যাপ্ত নয়। এখানে এখনো শ্রমিকদের জীবনের নিশ্চয়তা নেই। এরকম ঘটনায় অনেক শ্রমিক বেকার হয়ে পড়ছে বলেও মন্তব্য করেন তিনি।

সমপ্রতি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের ইউরোপীয় ইউনিয়ন থেকে সরে যাবার ইঙ্গিত প্রসঙ্গে
এ রাজনীতিক বলেন, এটা তার সম্পূর্ণ নিজস্ব মন্তব্য।

যুক্তরাজ্যের জনগণ এ বিষয়টি কিভাবে নিচ্ছে জানতে চাইলে তিনি বলেন, যুক্তরাজ্যের জনগণের সঙ্গে ইইউ’র বোঝাপড়াটা অত্যন্ত চমৎকার। তারা ইইউ’র সঙ্গে থাকতে আগ্রহী।

(জাস্ট নিউজ/আরএএস/এলএ/১৯০৪ঘ.)
মতামত দিন
মুখোমুখি :: আরও খবর
প্রচ্ছদ
ছবি গ্যালারী
যোগাযোগ