Thursday November 23, 2017
রাজনীতি
13 November 2017, Monday
প্রিন্ট করুন
জনস্রোত নামে নগরীতে
জাস্ট নিউজ -
ঢাকা, ১২ নভেম্বর (জাস্ট নিউজ) : সরকারের শত বাধা-বিপত্তি, নির্যাতন ও নিপীড়ন উপেক্ষা করে রবিবার লাখো জনতার ঢল নামে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে। জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে আয়োজিত বিএনপির সমাবেশে শনিবার রাত থেকেই দেশের বিভিন্ন অঞ্চলের নেতাকর্মীরা জড়ো হতে থাকে সোহরাওয়ার্দী উদ্যানের আশপাশের এলাকায়। রবিবার সকালে নগরীর সব এলাকা থেকে একের পর এক ব্যানার, ফেস্টুন এবং মিছিল নিয়ে সমাবেশ স্থলে আসতে শুরু করে দলের নেতাকর্মীরা। সময় বাড়ার সঙ্গে সঙ্গে কানায় কানায় পূর্ণ হয়ে যায় সোহরাওয়ার্দী উদ্যান।

তিন দফায় সময় ও তারিখ পরিবর্তনের পর পুলিশ প্রশাসন থেকে ২৩ শর্তে শনিবার বিএনপিকে লিখিত সমাবেশের অনুমতি দেয়া হয়। এসব শর্তে মধ্যে অন্যতম হলো- মিছিলসহ সবাবেশে আসা যাবে না। শর্ত মেনে দলীয় নেতাকর্মীরা সোহরাওয়ার্দী এলাকায় এসে স্লোগান দেন। সঙ্গে করে নিয়ে আসেন বিভিন্ন জেলা, থানা ও ওয়ার্ডের সংগঠনের নামে ব্যানার ও ফেস্টুন। এতে বেগম খালেদা জিয়া, তারেক রহমান ও দলের প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ছবিসহ স্থানীয় নেতাদের ছবিও শোভা পায়।
 
রবিবার দুপুর ২টায় সমাবেশ শুরু হওয়ার কথা থাকলেও রাত থেকেই রাজধানী ও এর আশপাশের এলাকায় অবস্থান নিতে থাকে নেতাকর্মীরা। সমাবেশকে ঘিরে সকাল থেকেই ঢাকামুখী সব ধরনের পরিবহন বন্ধ করে দেয় সরকার। তবে গণপরিবহন বন্ধ করে এবং রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করেও জনস্রোত ঠেকাতে পারেনি।

বেলা বাড়ার সাথে সাথে জনস্রোত নামে সোহরাওয়াদী উদ্যানের অভিমুখে। জনস্রোত সোহরাওয়ার্দী উদ্যান ছাড়িয়ে মৎসভবন, শাহবাগ, টিএসসিসহ আশপাশ এলাকা লোকে লোকারণ্য হয়ে যায়।

এদিকে, সমাবেশকে ঘিরে রাজধানীসহ এর আশপাশের জেলাগুলোতে ছিল সরকারের অঘোষিত ধর্মঘট। গণপরিবহন বন্ধ করে দেয় সরকার। সেই সাথে পরিবহনে হয়রানির নামে তল্লাশি অভিযান চালায় পুলিশ। কিন্তু সব বাধা-বিপত্তি উপেক্ষা করে সমাবেশ সফল করতে বিএনপি, যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবকদল, মহিলাদলের লাখো লাখো নেতাকর্মী সোহরাওয়ার্দী উদ্যানে সমবেত হন। রাজধানীর বিভিন্ন থানা ও ওয়ার্ডসহ সারাদেশ থেকে দলীয় নেতাকর্মীরা সোহরাওয়ার্দীতে বিএনপি চেয়ারপারসনের বক্তব্য ও দিক-নির্দেশনা শুনতে আসেন।

সর্বশেষ, ২০১৬ সালের ১ মে শ্রমিক দিবস উপলক্ষে শ্রমিক সমাবেশ করে বিএনপি। এর আয়োজন করে জাতীয়তাবাদী শ্রমিক দল। এর আগে ওই বছরের ৫ জানুয়ারি নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করার সুযোগ পায় দলটি।

(জাস্ট নিউজ/একে/২৩৫৯ঘ.)





সম্পর্কিত আরও খবর
মতামত দিন
রাজনীতি :: আরও খবর
প্রচ্ছদ
ছবি গ্যালারী
যোগাযোগ