Thursday November 23, 2017
চট্টগ্রামের খবর
11 November 2017, Saturday
প্রিন্ট করুন
উখিয়া সীমান্ত দিয়ে আরো ১৫শ’ রোহিঙ্গার অনুপ্রবেশ
জাস্ট নিউজ -
কক্সবাজার, ১১ নভেম্বর (জাস্ট নিউজ) : কক্সবাজারে আরোও ১ হাজার ৫শ’ রোহিঙ্গা অনুপ্রবেশ করেছে। শনিবার সকাল সাড়ে ৮টার দিকে রোহিঙ্গারা উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের আন্জুমানপাড়া সীমান্ত পয়েন্ট দিয়ে অনুপ্রবেশ করে। এ সময় সীমান্তে দায়িত্বরত বিজিবি’র সদস্যরা তাদের প্রাথমিক চিকিৎসা ও খাদ্য সামগ্রী বিতরণ করেছে।

রাখাইনে আবারো তাণ্ডব শুরু হওয়ায় ওই দেশে অবস্থানকারী বাকি রোহিঙ্গারা বাংলাদেশে আসতে শুরু করেছে। এর সত্যতা নিশ্চিত করেছেন উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান।

তিনি বলেন, আন্জুমানপাড়া সীমান্ত দিয়ে রোহিঙ্গা অনুপ্রবেশের খবর পেয়ে তিনি ঘটনাস্থলে যান। এ সময় অসুস্থ রোহিঙ্গাদের প্রাথমিক চিকিৎসা ও খাবার দেওয়া হয়েছে। পরে তাদের তল্লাশি করে বায়োমেট্রিক পদ্ধতির মাধ্যমে নতুন ক্যাম্পে নিয়ে যাওয়া হবে।

গত তিন দিনে টেকনাফ উপজেলার শাহ পরীরদ্বীপ জালিয়াপাড়া হয়ে ভেলায় ভেসে প্রায় ৭শ’ রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে। তারা প্রত্যেকেই নিজ দেশে নির্যাতনের শিকার। রোহিঙ্গারা নৌকা সঙ্কটের কারণে কাঠ, বাঁশ ও দড়ি দিয়ে ৮০০ থেকে ১০০০ বর্গফুটের ভেলা তৈরি করে ঝুঁকি নিয়ে বাংলাদেশে আসছে। গত বুধবার একটি ভেলায় ৫২ জন এবং বৃহস্পতিবার পৃথক দুটি ভেলায় ১৩২ জন বাংলাদেশে এসেছে।

মিয়ানমারের রাখাইন রাজ্যের একাধিক সূত্র জানায়, গত এক সপ্তাহ ওই দেশের সেনাবাহিনী ও উগ্রপন্থী মগরা রোহিঙ্গাদের ওপর হত্যা, ধর্ষণ ও বাড়িঘর জ্বালিয়ে দেওয়া বন্ধ রেখেছিল। কিন্তু,গত দুই দিন ধরে রাখাইনে ফের তাণ্ডব শুরু হয়েছে। এর ফলে রোহিঙ্গারা ফের অনুপ্রবেশ শুরু করেছে।

অনুপ্রবেশকারী রোহিঙ্গারা বলছেন, রাখাইনে ফের তাণ্ডব শুরু হওয়ায় যে অল্প সংখ্যক রোহিঙ্গা ছিল এখন তারাও বাংলাদেশে চলে আসছে। এখনো রাখাইনে অবস্থানকারী হাজার হাজার রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশের অপেক্ষায় আছে।

(জাস্ট নিউজ/একে/২৩২৮ঘ.)



মতামত দিন
চট্টগ্রামের খবর :: আরও খবর
প্রচ্ছদ
ছবি গ্যালারী
যোগাযোগ