Saturday October 21, 2017
বহিঃবিশ্ব
10 October 2017, Tuesday
প্রিন্ট করুন
ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানলে নিহত ১০
জাস্ট নিউজ -
নিউইয়র্ক, ১০ অক্টোবর (জাস্ট নিউজ) : যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়েছে। এতে অন্তত ১০ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। প্রায় দেড় হাজার ঘর-বাড়ি পুড়ে গেছে। এতে হাজারো মানুষ ঘরবাড়ি ছাড়তে বাধ্য হচ্ছে। উদ্ধার কাজ চলছে। স্থানীয় সময় সোমবার এ ঘটনা ঘটে। খবর বিবিসির।

স্থানীয় কর্মকর্তারা জানান, ক্যালিফোর্নিয়ায় চলতি বছরে দাবানলে প্রাণহানির ঘটনা এটিই প্রথম। অঙ্গরাজ্যটিতে গত এক দশকে এই দুর্ঘটনাতেই সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে।

ক্যালিফোর্নিয়ার গভর্নর জেরি ব্রাউন শুরুতে অঙ্গরাজ্যটির অন্যতম মদ উৎপাদনকারী এলাকা নাপা, সোনোমা ও ইউবা কাউন্টিতে জরুরি অবস্থা ঘোষণা করেন। পরে তিনি উত্তর ক্যালিফোর্নিয়ার আরো চারটি কাউন্টি ও দক্ষিণ ক্যালিফোর্নিয়ার অরেঞ্জ কাউন্টিকেও জরুরি অবস্থার আওতায় আনেন।

দাবানলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সোনোমা কাউন্টি। সেখানে অগ্নিকাণ্ডে সাতজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। এছাড়া নাপা কাউন্টিতে দুজন ও মেন্ডোসিনোতে একজনের মৃত্যু হয়েছে।

অগ্নিকাণ্ডে নিহত ব্যক্তিদের বিস্তারিত জানাতে পারেনি ক্যালিফোর্নিয়া ফায়ার সার্ভিস কিংবা স্থানীয় কর্মকর্তারা।

তবে অঙ্গরাজ্যটির সানফ্রান্সিসকোভিত্তিক কেজিও-টিভির খবরে বলা হয়, সোনোমা কাউন্টিতে সান্তা রোজ এলাকায় নিজ বাড়ির রাস্তায় মৃত অবস্থায় পাওয়া গেছে এক অন্ধ নারীকে।

ক্যালিফোর্নিয়ার বন ও অগ্নি প্রতিরোধ বিভাগের প্রধান কিম পিমলট বলেন, প্রায় ১৫০০ ঘরবাড়ি ইতিমধ্যে আগুনে পুড়ে ধ্বংস হয়ে গেছে। আগুন দ্রুত ছড়িয়ে পড়ছে।

প্রতিবেদনে আরও বলা হয়, তীব্র বাতাস, কম আর্দ্রতা ও শুষ্ক আবহাওয়ার কারণে আগুন খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। আবহাওয়া দপ্তর এ কারণে সানফ্রান্সিসকোতে সতর্কতা জারি করে বলেছে, এই অঞ্চলে আগুন লাগলে তা এভাবে দ্রুত চারদিকে ছড়িয়ে পড়তে পারে। তাই সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে। ১০ হাজারেরও বেশি একর এলাকা ইতিমধ্যে পুড়ে গেছে বলে জানিয়েছে ক্যালিফোর্নিয়ার ফায়ার ডিপার্টমেন্ট।

(জাস্ট নিউজ/ওটি/১০০৭ঘ.)



মতামত দিন
বহিঃবিশ্ব :: আরও খবর
প্রচ্ছদ
ছবি গ্যালারী
যোগাযোগ