Saturday October 21, 2017
বহিঃবিশ্ব
08 October 2017, Sunday
প্রিন্ট করুন
যুক্তরাষ্ট্রের উপকূলে হারিকেন ন্যাট
জাস্ট নিউজ -
ঢাকা, ৮ অক্টোবর (জাস্ট নিউজ) : যুক্তরাষ্ট্রের মিসিসিপি অঙ্গরাজ্যের উপকূলে আছড়ে পড়েছে এক ক্যাটাগরির ঘূর্ণিঝড় হারিকেন ন্যাট। স্থানীয় সময় শনিবার রাতে মিসিসিপিতে প্রবেশ করে ঘূর্ণিঝড়টি।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, ঝড়ে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৮৫ মাইল। এতে দেশটির লুইজিয়ানা, মিসিসিপি ও আলাবামা অঙ্গরাজ্যের কিছু অংশে ভারি বর্ষণ ও বন্যার আশঙ্কা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রে দুই মাসের কম সময়ের মধ্যে আঘাত হানা বড় ধরনের চারটি ঝড়ের একটি ন্যাট। ঝড়টি মেক্সিকো উপসাগরের উষ্ণ জলে পতিত হয়ে যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে প্রবেশের আগে মধ্য আমেরিকায় কমপক্ষে ৩০ জনের প্রাণহানি ঘটায়। এ ঝড়ের কবলে পড়ে এরই মধ্যে মেক্সিকো উপসাগরীয় এলাকার অধিকাংশ তেল ও গ্যাসক্ষেত্র বন্ধ হয়ে গেছে।

ন্যাটের আগে তিনটি বড় ঝড় হার্ভি, ইরমা ও মারিয়া যুক্তরাষ্ট্রের টেক্সাস ও ফ্লোরিডা অঙ্গরাজ্য এবং ক্যারিবীয় দ্বীপ পুয়ের্তো রিকোতে তাণ্ডব চালায়। তবে পঞ্চম ক্যাটাগরির ঝড়গুলোর মতো প্রথম ক্যাটাগরির ন্যাট তেমন ক্ষতি করবে না বলে পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, দেশটির নিউ অরলিন্সে ন্যাট শুধুই মৌসুমি ঝড় হিসেবে আঘাত হানবে। তবে এটি মিসিসিপির পূর্বাঞ্চলীয় উপকূলে শক্তিশালী ঝড়ে রূপ নিতে পারে।

(জাস্ট নিউজ/জেআর/১২০৫ঘ.)
মতামত দিন
বহিঃবিশ্ব :: আরও খবর
প্রচ্ছদ
ছবি গ্যালারী
যোগাযোগ