Sunday October 22, 2017
আই টি
29 September 2017, Friday
প্রিন্ট করুন
সাইবার অপরাধের হুমকির মুখে বাংলাদেশ
জাস্ট নিউজ -
ঢাকা, ২৯ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশও এখন সাইবার অপরাধের হুমকির মুখে বলে জানিয়েছে দেশের সাইবার বিশেষজ্ঞরা। রোববার থেকে শুরু হতে যাচ্ছে সাইবার নিরাপত্তা সচেতনতা মাস অক্টোবর-২০১৭।

শুক্রবার এ উপলক্ষে রাজধানীর ডিআরইউ সাগর-রুনী মিলনায়তনে জনগনের সচেতনতা বাড়াতে সংবাদ সম্মেলন করেছে সাইবার ক্রাইম ফাউন্ডেশন ও ইনফরমেশন সিস্টেমস অডিট অ্যান্ড কন্ট্রোল এসোসিয়েশন (আইসাকা)।

সাইবার ক্রাইম ফাউন্ডেশনের সদস্য সচিব আব্দুল্লাহ হাসান বলেন, আমাদের দেশে সাইবার অপরাধের লক্ষ্য অর্থ (ই-মানি) নয়, সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রতিদিন নানা বিড়ম্বনার শিকার হচ্ছেন অনেকেই। এমনকি প্রতিনিয়ত কেউ না কেউ শিকার হচ্ছেন একদল অসাধু চক্রের ব্লাকমেইলের। এর প্রধান কারন হিসেবে ইন্টারনেট ব্যবহারে সাধারন জনগনের অসচেতনতা ও সাইবার প্রশাসনে অদক্ষ জনবলকেই দায়ি করেন তিনি।

আইসাকা ঢাকা চ্যাপ্টারের সেক্রেটারি ওমর ফারুক খন্দকার বলেন, সাইবার নিরাপত্তায় দেশের বিপুল জনশক্তি প্রশিক্ষণের মাধ্যমে কাজে লাগানো যেতে পারে। এতে তারা সাইবার নিরাপত্তার বিভিন্ন টুলস তৈরি করে সেগুলো আন্তর্জাতিকভাবে বাজারজাত করে বিপুল বৈদেশিক মুদ্রাও অর্জন করা সম্ভব।

তিনি আরো বলেন, সাম্প্রতিক সময়ে বিভিন্ন রাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় সাইবার আক্রমণের ঘটনাও ঘটছে। অনেক দেশই ভবিষ্যত সাইবার যুদ্ধের জন্য নিজেদের প্রস্তুত করছে। এ কারণে তারা সাইবার নিরাপত্তাকে জাতীয় নিরাপত্তার সঙ্গে যুক্ত করেছে।

(জাস্ট নিউজ/ওটি/২১৪৫ঘ.)


মতামত দিন
আই টি :: আরও খবর
প্রচ্ছদ
ছবি গ্যালারী
যোগাযোগ