Saturday October 21, 2017
বিশেষ রিপোর্ট
22 September 2017, Friday
প্রিন্ট করুন
জাতিসংঘের মানবাধিকার অধিবেশনে বক্তারা
আগামী নির্বাচনে বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতির অবনতির আশংকা
জাস্ট নিউজ -
নিউইয়র্ক থেকে বিশেষ সংবাদদাতা, ২২ সেপ্টেম্বর (জাস্ট নিউজ): বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতির অবনতি অব্যাহত রয়েছে। আগামী সাধারণ নির্বাচনকে কেন্দ্র করে তা আরো বাড়বে বলে আশংকা রয়েছে। দেশটির সরকার পরিস্থিতির উন্নয়নে সাড়া দিতে ব্যর্থ হয়েছে বলে বলে অভিযোগ করেছে ‘এশিয়ান ফোরাম অব ইউম্যান রাইটস এন্ড ডেভেলপমেন্ট’।

জাতিসংঘের সদর দপ্তরে হিউম্যান রাইটস কাউন্সিলের বিশেষ অধিবেশনে এমন অভিযোগ করেন এশিয়ান ফোরামের প্রতিনিধিরা।

এতে মালদ্বীপ’সহ অন কো-ল্যাবোরেশন বিটুইন হিউম্যান রাইটস অর্গেনাইজেশন ইন সাউথ এন্ড সাউথ ইস্ট এশিয়ার বেশ কয়েকটি দেশের বিচারবর্হিভূত হত্যাকান্ডের বিষয়টিও তুলে ধরে উদ্বেগ জানানো হয়।

এতে বলা হয়, গুম, অপহরণ বন্ধে ২০১৭ সালের ফেব্রুয়ারিতে আমরা সরকারের প্রতি আহবান জানিয়েছিলাম। কিন্তু সরকার তাতে যথাযথ সাড়া দিতে ব্যর্থ হবার কারণে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। দেশটিতে গুমের ঘটনা ক্রমান্বয়ে বেড়েই চলছে।

বাংলাদেশের আইনশৃঙ্খলবাহিনী গুম-অপহরণে জড়িত উল্লেখ করে সেমিনারে বলা হয়, ২০০৯ সালে থেকে ২০১৭ সাল পর্যন্ত ঘটা ৩৯৩ টি গুম-অপহরণের ঘটনায় দেশটির র‌্যাব এবং পুলিশ জড়িত। আর আক্রান্তদের অধিকাংশই বিরোধী রাজনৈতিক মতাদর্শের লোক।

এতে বলা হয়, এসব গুম-অপহরণের অনেক ঘটনাই আইনশৃঙ্খলাবাহিনীর নির্যাতনের ভয়ে অপ্রকাশিত বা চাপা দিয়ে রাখা হয়। পুলিশ অনেক ক্ষেত্রেই এসব অভিযোগে মামলা নিতে অপারগতা প্রকাশ করা এবং অপহনরণের বিষয় অস্বীকার করে।  

অধিবেশনে বলা হয়, বাংলাদেশে আগামী সাধারণ নির্বাচনকে ঘিরে গুম-অপহরণ আরো বাড়বে বলে আশংকা করা হচ্ছে।

বাংলাদেশে চলমান গুম, অপহরণ, হত্যাকান্ড বন্ধে মানবাধিকার কমিশনেক সোচ্চার হবার আহবান জানানো হয়। পাশাপাশি এ ব্যাপারে সরকারকে চাপ প্রয়োগ এবং সহিংসতা বন্ধে যথাযথ উদ্যেগ নেবার আহবান জানানো হয়।

সেমিনারে বক্তারা বাংলাদেশ সরকারে জাতিসংঘ মানবাধিকার নীতিমালা মেনে চলার বিষয়টি স্মরণ করিয়ে দেন।

উল্লেখ্য, বাংলাদেশের আইন ও সালিশী কেন্দ্র, এবং মানবাধিকার সংগঠন অধিকার ‘এশিয়ান ফোরাম অব ইউম্যান রাইটস এন্ড ডেভেলপমেন্ট’ সহযোগি হিসেবে কাজ করছে।

(জাস্ট নিউজ/জিইউ/০০৩০ঘ)
মতামত দিন
বিশেষ রিপোর্ট :: আরও খবর
প্রচ্ছদ
ছবি গ্যালারী
যোগাযোগ