Saturday November 18, 2017
মিডিয়া
15 August 2017, Tuesday
প্রিন্ট করুন
সাংবাদিকদের সঙ্গে ইসির সংলাপ বুধবার
জাস্ট নিউজ -
ঢাকা, ১৫ আগস্ট (জাস্ট নিউজ) : একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দু'দিন ব্যাপী সিনিয়র সাংবাদিকের সঙ্গে সংলাপে বসতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। বুধবার সকাল ১০টা আগারগাঁও নির্বাচন ভবনে অনুষ্ঠিতব্য প্রথমদিনের সংলাপে ৩৮ জন সিনিয়র সাংবাদিককে আমন্ত্রণ জানানো হয়েছে। যদিও আমন্ত্রিত সকলকে সংলাপে পাচ্ছে না কমিশন।

ইতোমধ্যে বেশ কয়েকজন সম্পাদক ও সিনিয়র সাংবাদিক বিদেশে অবস্থান, নানা ব্যস্ততার কারণে সংলাপে অংশ নিতে পারবেন না বলে কমিশনকে জানিয়েছেন। বৃহস্পতিবার দ্বিতীয় দিনের সংলাপে আমন্ত্রণ জানানো হয়েছে ৩৪ সাংবাদিককে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত প্রথম দিনের সংলাপে জাতীয় দৈনিক পত্রিকার সম্পাদক, সাংবাদিক নেতৃবৃন্দ, সিনিয়র সাংবাদিকরা অংশ নিবেন। বৃহস্পতিবারের টভি চ্যানেল, রেডিও, অনলাইন ও সাংবাদিক নেতৃবৃন্দের সঙ্গে সংলাপের সময় নির্ধারণ করা হয়েছে।

ইসি সচিবালয় সূত্র জানিয়েছে, ১০টি বিষয়ের ওপরে আমন্ত্রিত সাংবাদিক প্রতিনিধিদের কাছ থেকে মতমত চাইবে ইসি। এরমধ্যে রয়েছে ১) রাজনৈতিক দলের নিবন্ধন বিধিমালা সংশোধন; ২) গণপ্রতিনিধিত্ব আদেশ-১৯৭২, বিদ্যমান ইংরেজী আইনটি বাংলায় রূপান্তর ও এর প্রয়োজনীয় ধারা সংশোধন; ৩) নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ অধ্যাদেশ- ১৯৭৬, বিদ্যমান ইংরেজী আইনটি বাংলায় রূপান্তর ও এর প্রয়োজনীয় সংশোধন; ৪) প্রবাসী বাংলাদেশী ভোটারদের ভোট দেয়ার প্রক্রিয়ায় সংযুক্ত ও সহজীকরণ; ৫) মার্কা ছাড়া ব্যালট পেপার প্রবর্তন (আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের জন্য নয়); ৬) নির্বাচনী দায়িত্বে বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা নিয়োগ দেয়ার প্রক্রিয়া; ৭) প্রার্থীদের মনোনীত পোলিং এজেণ্টগণের প্রশিক্ষণের জন্য নির্বাচন কমিশনের সহায়তা; ৮) ভোট কেন্দ্র স্থাপন এবং ব্যবস্থাপনা; ৯) আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দায়িত্ব ও ভূমিকা; ১০) নির্বাচন কমিশনের দায়িত্ব ও ভূমিকা।

এছাড়াও সংলাপে অংশগ্রহণকারীরা ব্যক্তিগতভাবেও নির্বাচন কেন্দ্রিক যে কোন বিষয়ে মতামত মৌখিক ও লিখিতভাবে কমিশনের কাছে তুলে ধরতে পারবেন।

উল্লেখ্য, সংবিধান অনুযায়ী, ২০১৯ সালের ২৮ জানুয়ারির আগের ৯০ দিনের মধ্যে একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। ২০১৮ সালের ২৯ অক্টোবরের পর শুরু হবে একাদশ সংসদ নির্বাচনের ক্ষণগণনা।

বুধবার প্রথম ধাপে ৩৮ জনকে সংলাপে আমন্ত্রণ জানানো হয়েছে। আমন্ত্রিতরা হলেন, সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, নিউজ টুডের সম্পাদক রিয়াজউদ্দিন আহমেদ, ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম, যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক সাইফুল আলম, মানবজমিনের প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী, নিউ এইজ পত্রিকার সম্পাদক নূরুল কবীর, ফিনান্সিয়াল এক্সপ্রেস সম্পাদক মোয়াজ্জেম হোসেন, কালেরকণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন, নির্বাহী সম্পাদক মোস্তফা কামাল, ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, আমাদের অর্থনীতির সম্পাদক নাঈমুল ইসলাম খান, বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম, ইত্তেফাকের ব্যবস্থাপনা সম্পাদক আশিষ সৈকত, জনকণ্ঠের নির্বাহী সম্পাদক স্বদেশ রায়, আমাদের সময়ের ভারপ্রাপ্ত সম্পাদক মোহাম্মদ গোলাম সারওয়ার, সংবাদের নির্বাহী সম্পাদক খন্দকার মুনীরুজ্জামান, দিনকালের সম্পাদক ড. রিজওয়ান সিদ্দিকী, মানবকণ্ঠের ভারপ্রাপ্ত সম্পাদক আনিস আলমগীর, সকালের খবরের ভারপ্রাপ্ত সম্পাদক কমলেশ রায়, জাতীয় প্রেসক্লাবের সভাপতি মুহাম্মদ শফিকুর রহমান, সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, বিএফইউজের একাংশের সভাপতি মনজুরুল আহসান বুলবুল, মহাসচিব ওমর ফারুক, বিএফইউজের আরেক অংশের মহাসচিব মোহাম্মদ আবদুল্লাহ, কলামিস্ট আবেদ খান, মাহফুজল্লাহ, আফসান চৌধুরী, পীর হাবিবুর রহমান, কাজী সিরাজ, প্রথম আলোর উপ-সম্পাদক আনিসুল হক, আমানুল্লাহ কবীর, সাপ্তাহিক সম্পাদক গোলাম মর্তুজা, কলাম লেখক বিভু রঞ্জন সরকার, মাহবুব কামাল, সৈয়দ বদরুল আহসান, প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান এবং প্রধান তথ্য কর্মকর্তা কামরুন নাহার।

(জাস্ট নিউজ/একে/২০৫০ঘ.)

মতামত দিন
মিডিয়া :: আরও খবর
প্রচ্ছদ
ছবি গ্যালারী
যোগাযোগ