Tuesday January 24, 2017
বহিঃবিশ্ব
09 January 2017, Monday
প্রিন্ট করুন
হ্যাকিংয়ে রাশিয়ার হাত, অস্বীকার করেন না ট্রাম্প
জাস্ট নিউজ -
নিউইয়র্ক, ৯ জানুয়ারি (জাস্ট নিউজ) : সর্বশেষ মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়টি ডোনাল্ড ট্রাম্প অস্বীকার করেন না বলে জানিয়েছেন তাঁরই প্রশাসনের সম্ভাব্য চিফ অব স্টাফ রেইনস প্রিবাস। প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী হিলারি ক্লিনটনকে পেছনে ফেলে জয়ী হন রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্প।

জয় নিয়ে বেশ আশাবাদী থাকলেও শেষ পর্যন্ত হিলারি ও তাঁর দলের প্রচারশিবির ই-মেইল হ্যাকিংয়ের শিকার হয়। এ কারণে নির্বাচনের ঠিক আগমুহূর্তে এসে জনপ্রিয়তায় ভাটা পড়ে তাঁদের। বিভিন্ন গোয়েন্দা সংস্থা অভিযোগ করে, হ্যাকিংয়ের পেছনে হাত আছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের।

তবে ট্রাম্প বরাবরই বলে আসছিলেন, হ্যাকিংয়ে রাশিয়ার কোনো সংযোগ নেই। এবার তাঁরই এক উপদেষ্টা বললেন সম্পূর্ণ উল্টো কথা। হোয়াইট হাউসের সম্ভাব্য চিফ অব স্টাফ রেইনস প্রিবাস বলেন, হ্যাকিংয়ে রাশিয়ার হাত অস্বীকার করেন না ট্রাম্প। স্থানীয় সময় রোববার ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। গোয়েন্দা সংস্থা এফবিআই, সিআইএ ও এনএসএর বরাত দিয়ে প্রিবাস বলেন, আমি মনে করি, অনুসন্ধানে যা পাওয়া গেছে তা তিনি (ট্রাম্প) মেনে নিয়েছেন।

তিনি বলেন, ৫০ বছর আগেই রাশিয়া এটা (নির্বাচনে হস্তক্ষেপ) শুরু করেছিল। অন্য ভাষায় বলতে গেলে, এটা আমাদের নির্বাচনে অনেক বছর ধরেই চলে আসছে। প্রতিটি নির্বাচনেই এটা ঘটে। নিজ প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তার মুখে এসব কথা শোনা গেলেও, নিজ থেকে এখনো কিছুই স্বীকার করেননি ট্রাম্প। আর হ্যাকিংয়ের বিষয়টি একেবারেই উড়িয়ে দিয়েছেন ভ্লাদিমির পুতিনও।

(জাস্ট নিউজ/ওটি/১০৪৮ঘ.)
মতামত দিন
বহিঃবিশ্ব :: আরও খবর
প্রচ্ছদ
ছবি গ্যালারী
যোগাযোগ