Saturday January 21, 2017
বহিঃবিশ্ব
07 January 2017, Saturday
প্রিন্ট করুন
নির্বাচনে হ্যাকিংয়ের বিষয়ে ট্রাম্পের চাঞ্চল্যকর তথ্য
জাস্ট নিউজ -
ওয়াশিংটন, ৭ জানুয়ারি (জাস্ট নিউজ) : গত নভেম্বরে অনুষ্ঠিত মার্কিন নির্বাচনের সময় চালনো সাইবার হ্যাকিং ওই নির্বাচনে কোনো প্রভাব ফেলতে পারেনি বলে মন্তব্য করেছেন ডোনাল্ড ট্রাম্প। 

শুক্রবার গোয়েন্দা সংস্থাগুলোর প্রধানদের সঙ্গে বৈঠক শেষে তিনি এ মন্তব্য করেন। এসময় সাইবার হামলা প্রতিরোধে একটি বিশেষ দল গঠনের ঘোষণা দেন তিনি।

তবে মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে দাবি করা হয়েছে, রুশ প্রেসিডেন্ট পুতিনের নির্দেশেই প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পকে সহযোগিতা করার জন্য সাইবার হামলা চালানো হয়। হ্যাকিং-এর ঘটনায় জড়িত রুশ গুপ্তচরদের সনাক্ত করা হয়েছে বলেও দাবি তাদের।

বৈঠকে ট্রাম্প বলেন, রাশিয়া, চীনসহ অন্যান্য দেশ এবং বাইরের কিছু পক্ষ আমাদের সরকারি কার্যক্রম ও সাইবার জগতে হানা দেয়ার চেষ্টা করেছে। তারা ডেমোক্র্যাট দলের জাতীয় কমিটিসহ বিভিন্ন সংস্থা ও ব্যবসা প্রতিষ্ঠানের কর্মসূচি বাধাগ্রস্ত করতে চেয়েছিলো। কিন্তু এসব কর্মকাণ্ড মার্কিন নির্বাচনের ফলাফলে কোনো প্রভাব ফেলেনি। যারা আমাদের ক্ষতি করতে চেয়েছিলো, এটা শুধু তাদেরকে লাভবান করেছে।

ট্রাম্পের দায়িত্ব গ্রহণে দিন যতই ঘনিয়ে আসছে ততই বাড়ছে বিদায়ী ওবামা সরকার ও অন্তর্বর্তী প্রশাসনের দ্বন্দ্ব। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হ্যাকিং-এর সুনির্দিষ্ট প্রমাণ পাওয়ার ঘোষণা দেয়ার একদিন পর শুক্রবার ২৫ পৃষ্ঠার একটি গোয়েন্দা প্রতিবেদন প্রকাশ করা হয়। সিআইএ, এফবিআই এবং এনএসএ'র যৌথ এ তদন্ত প্রতিবেদনে বলা হয়, বিভিন্ন উপায়ে গত নভেম্বরের নির্বাচনে হস্তক্ষেপ করে রাশিয়া।

আর সেগুলো হলো ডেমোক্র্যাট দলের জাতীয় কমিটির ইমেইল হ্যাক করে তথ্য প্রকাশ, উইকিলিকসকে ব্যবহার করে ডেমোক্র্যাট দলের গোপন তথ্য প্রচার ও রাষ্ট্রীয় গণমাধ্যম ও সামাজিক মাধ্যমকে ট্রাম্পের পক্ষে প্রচারণা চালানো। আর এসব কিছুই রুশ প্রেসিডেন্ট পুতিনের নির্দেশে করা হয় বলে দাবি করা হয় প্রতিবেদনে। এসব ঘটনায় জড়িত রুশ চরদের পরিচয় সনাক্তের দাবি করা হলেও; তা প্রকাশ করা হয়নি।

তবে শুক্রবার পরবর্তী মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রধানদের বৈঠককে গঠনমূলক হয়েছে বলে মন্তব্য করেছেন ট্রাম্প। তবে বাইরের বিভিন্ন পক্ষ যুক্তরাষ্ট্রে সাইবার হামলার চেষ্টা চালালেও; নির্বাচনের এর কোনো প্রভাব পড়েনি বলে দাবি করেন তিনি। বৈঠক শেষে এক বিবৃতিতে ক্ষমতা গ্রহণের পর ৯০ দিনের মধ্যে হ্যাকিং ঠেকাতে আলাদা একটি দল গঠনের পরিকল্পনা প্রকাশ করেন।

এদিকে, আগামী ২০ জানুয়ারি নতুন প্রেসিডেন্টের অভিষেকের আগে সব দেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতদের পদত্যাগ করার আহ্বান জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/১৮২২ঘ.)
মতামত দিন
বহিঃবিশ্ব :: আরও খবর
প্রচ্ছদ
ছবি গ্যালারী
যোগাযোগ