Sunday January 22, 2017
বহিঃবিশ্ব
07 January 2017, Saturday
প্রিন্ট করুন
ফ্লোরিডায় বিমানবন্দরে গুলিতে নিহত ৫, ঘাতক গ্রেপ্তার
জাস্ট নিউজ -
নিউইয়র্ক, ৭ জানুয়ারি (জাস্ট নিউজ) : যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় একটি বিমানবন্দরে ভয়াবহ হামলা হয়েছে। হামলাকারী গুলি করে হত্যা করেছে কমপক্ষে ৫ জনকে। আহত হয়েছেন ৮ জন।

শুক্রবার এ ঘটনা ঘটেছে ফোর্ট লডারডেল বিমানবন্দরে। হামলাকারীকে এরই মধ্যে সনাক্ত করা হয়েছে। তার নাম এস্তেবান সান্তিয়াগো। তাকে আটক করে নিরাপত্তা হেফাজতে নেয়া হয়েছে। তার বসবাস আলাস্কায়। তবে কি কারণে সে এ হামলা চালিয়েছে  সে সম্পর্কে এখনই সঠিক করে কিছু জানা যাচ্ছে না।

এটা কি সন্ত্রাসী হামলা কিনা সে বিষয়েও নিশ্চিত নন কর্মকর্তারা। প্রথমে এ হামলার খবর পাওয়া যায় স্থানীয় সময় দুপুর ১২টা ৫৫ মিনিটে। সঙ্গে সঙ্গে ওই বিমানবন্দরের সব ফ্লাইটের গতিপথ পরিবর্তন করে ফেলা হয়। সন্ধ্যা ৭ টার দিকে বিমানবন্দরটির কার্যক্রম স্বাভাবিক হয়। সন্ধ্যার দিকে যাত্রীদের বিমানবন্দর ছাড়ার অনুমতি দেয়া হয়। তবে টার্মিনালের ভিতরে কাউকে অবস্থানের অনুমতি দেয়া হয় নি। এ খবর দিয়েছে অনলাইন সিএনএন।

এতে বলা হয়েছে, হামলাকারী তার ব্যাগে করে অস্ত্র নিয়ে প্রবেশ করেছিল বিমানবন্দরে। সেখানে লাগেজ এরিয়ায় অকস্মাৎ সে হামলা চালায়। ব্যাগেজ এরিয়ায় গিয়ে একটি ব্যাগ হাতে নেয় সে। তার ভিতর থেকে অস্ত্র বের করেই গুলি করা শুরু করে।

তবে অন্য একটি সূত্র বলেছে, সে বাথরুমে গিয়ে অস্ত্র বের করে লাগেজ থেকে এবং বেরিয়েই গুলি করা শুরু করে। একটি সূত্র বলেছে, এর আগে এস্তেবান সান্তিয়াগো অ্যাঙ্কোরেজ থেকে মিনিয়াপোলিসে যায়। তারপর ফোর্ট লডারডেল-হলিউড আন্তর্জাতিক বিমানবন্দরে।

এফবিআইয়ের মিয়ামি অফিসের স্পেশাল এজেন্ট ইনচার্জ জর্জ পিরো বলেছেন, সোমবার প্রথমবারের মতো হামলাকারীকে আদালতে হাজির করা হতে পারে। ব্রোওয়ার্ড কাউন্টি শেরিফ স্কট ইসরাইল বলেছেন, হামলাকারী একে একে ১৩ জনকে গুলি করে। এর মধ্যে ৫ জনই মারা গেছেন। আহত ৮ জনকে হাসপাতালে নেয়া হয়েছে।

ব্রোওয়ার্ড হেলথ মেডিকেল সেন্টারের কর্মকর্তারা বলেছেন, তারা আহত ৫ জনকে চিকিৎসা দিচ্ছেন। এসব রোগির অবস্থা স্থিতিশীল। শুক্রবার বিকালেই দু’জনের অপারেশন সম্পন্ন হয়েছে। তবে ওই রোগিরা কি রকম আহত হয়েছেন সে বিষয়ে তারা বিস্তারিত কিছু বলে নি। উল্লেখ্য, হামলাকারী ২০০৭ সালে পুয়ের্তো রিকোতে ন্যাশনাল গার্ডে যোগ দেয়। ২০১০ সালের এপ্রিলে তাকে ১০ মাসের জন্য পাঠানো হয় ইরাকে।

আলাস্কা আর্মি ন্যাশনাল গার্ডের একজন মুখপাত্র বলেছেন, এস্তেবান সান্টিয়াগো আর্মি রিজার্ভে চাকুরিতে নিয়োজিত ছিল। এরপর সে ২০১৪ সালের নভেম্বরে যোগ দেয় ন্যাশনাল গার্ডে। তবে তার পারফরমেন্সে কর্তৃপক্ষ সন্তুষ্ট ছিল না। তাই তাকে গত আগস্টে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়। এ কথা বলেছেন লেফটেন্যান্ট কর্নেল ক্যান্ডিস ওলমস্টেড। তবে এরই মধ্যে সান্টিয়াগো সেনাবাহিনী থেকে যেসব পুরস্কার অর্জন করে তার মধ্যে অন্যতম কমব্যাট একশন ব্যাজ।

আইন প্রয়োগকারী কর্মকর্তারা সিএনএনকে বলেছেন, এস্তেবান সান্টিয়াগোকে কয়েক মাস আগে দেখা গিয়েছিল অ্যাঙ্কোরেজে এফবিআই অফিসে। সেখানে তার সাক্ষাতকার নেয়া হয়। তখন সে বলেছিল নিজের মাথার ভিতর সে শব্দ শুনতে পাচ্ছে। তার মধ্যে অন্যতম তাকে আইসিসে যোগ দিতে বলা হচ্ছে। তখন মনে করা হয়েছিল সে মানসিকভাবে অসুস্থ। ফলে তাকে একটি মানসিক স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করানো হয়।

কেন্দ্রীয় আইন প্রয়োগকারী অফিসের একজন কর্মকর্তা বলেছেন, এস্তেবান সান্টিয়াগো নভেম্বরে এফবিআই অফিসে গিয়েছিল। সে অভিযোগ করেছিল যে, যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা সংস্থা তার মানসিকতাকে নিয়ন্ত্রণ করছে। তখন সে বলেছিল, কারো ক্ষতি করতে চায় না সে। এ বিষয়ে এফবিআই তার পরিবারের সদস্যদের সাক্ষাতকার নেয় এবং অন্য গোয়েন্দা সংস্থাগুলোর তথ্য ও ডাটাবেজ যাচাই করে। তারপর তদন্ত শেষ করে।

উল্লেখ্য, ওই সময় এফবিআইয়ের অফিসে সান্টিয়াগোর সঙ্গে গিয়েছিল তার কিছু বন্ধু। আইন প্রয়োগকারী সংস্থার এক সূত্র বলেছে, অ্যাঙ্কোরেজে একটি নিরাপত্তা কোম্পানিতে কাজ করতো সান্তিয়াগো। ওই কোম্পানি বলেছে, সে তাদের আইন প্রয়োগকারী শাখার সঙ্গে কাজ করতো।

এক কর্মকর্তা বলেছেন, এ হামলায় এস্তেবান সান্তিয়াগো একাই অংশ নিয়েছে। তবে এটা কি সন্ত্রাসী হামলা কিনা সে বিষয়ে তাৎক্ষণিকভাবে নিশ্চিত নয় আইন প্রয়োগকারীরা। ওদিকে হামলার ফলে বিমানবন্দরে দেখা দেয় বিশৃংখল অবস্থা। ফ্লাইটের জন্য অপেক্ষায় থাকা মানুষদের দেখা যায় এলোমেলো দৌড়াচ্ছে প্রাণপণে। বিমানবন্দরটির টার্মিনাল ২ তে ব্যাগেজ এরিয়ায় এ ঘটনা ঘটে। এ বিমানবন্দরে রয়েছে মোট চারটি টার্মিনাল। ঘটনার পর পর আইন প্রয়োগকারীদের দ্রুত তৎপরতায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। উদ্ধার করা হয় সব মানুষকে। তবে লোকজনের মধ্যে আতঙ্ক রয়েই গেছে।
(জাস্ট নিউজ/ওটি/১০০০ঘ.)
মতামত দিন
বহিঃবিশ্ব :: আরও খবর
প্রচ্ছদ
ছবি গ্যালারী
যোগাযোগ