Saturday January 21, 2017
বহিঃবিশ্ব
05 January 2017, Thursday
প্রিন্ট করুন
মিয়ানমার কমিশনের প্রতিবেদন ত্রুটিপূর্ণ : এইচআরডব্লিউ
জাস্ট নিউজ -
ঢাকা, ৫ জানুয়ারি (জাস্ট নিউজ) : রোহিঙ্গা মুসলিমদের ওপর নির্যাতনের অভিযোগ তদন্তের দায়িত্বে থাকা একটি কমিশনের রিপোর্টকে পদ্ধতিগতভাবে ত্রুটিপূর্ণ আখ্যা দিয়েছে প্রখ্যাত মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

কমিশনের প্রতিবেদনে নিরাপত্তা বাহিনীর হাতে রোহিঙ্গা মুসলিমদের নির্যাতনের অভিযোগ অস্বীকার করা হয়েছে। প্রতিবেদনের এমন দাবির তীব্র সমালোচনা করেছে এইচআরডব্লিউ। এ খবর দিয়েছে আল জাজিরা।

খবরে বলা হয়, বুধবার প্রতিবেদন প্রকাশ করে তদন্ত কমিশন। একই দিন নিজেদের প্রতিক্রিয়া জানায় যুক্তরাষ্ট্র ভিত্তিক মানবাধিকার সংস্থাটি। কয়েকদিন আগেও একটি ভিডিও ছড়িয়ে পড়ে অনলাইনে। এতে দেখা যায় পুলিশ সদস্যরা মুসলিম সংখ্যাগরিষ্ঠ রোহিঙ্গা সম্প্রদায়ের নিরস্ত্র লোকজনকে মারধোর করছে।

গত বছরের অক্টোবরে পুলিশ ফাঁড়িতে এক ভয়াবহ হামলা হয়। এর জন্য রোহিঙ্গাদের দায়ী করে রাখাইন প্রদেশে এ সম্প্রদায়ের ওপর দমনপীড়ন শুরু করে মিয়ানমারের সামরিক বাহিনী। এর পর হাজার হাজার রোহিঙ্গা সেখান থেকে পালিয়ে আশ্রয়ের খোঁজে বাংলাদেশে হাজির হয়েছে।

সামরিক অভিযানে নিহত হয়েছে কয়েক ডজন। বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা অভিযোগ করছেন, মিয়ানমারের নিরাপত্তা বাহিনী ধর্ষণ, খুন ও নির্যাতন চালিয়েছে। জ্বালিয়ে দিয়েছে তাদের ঘরবাড়ি।

(জাস্ট নিউজ/ওটি/১৫২৮ঘ.)
মতামত দিন
বহিঃবিশ্ব :: আরও খবর
প্রচ্ছদ
ছবি গ্যালারী
যোগাযোগ