Saturday January 21, 2017
বহিঃবিশ্ব
02 January 2017, Monday
প্রিন্ট করুন
ধর্ম, ভাষার নামে ভোট চাওয়া যাবে না : ভারতের সুপ্রিম কোর্ট
জাস্ট নিউজ -
নয়াদিল্লি, ২ জানুয়ারি (জাস্ট নিউজ) : নির্বাচন একটি ধর্মনিরপেক্ষ বিষয় উল্লেখ করে, ধর্ম বা ভাষার নামে ভোট চাওয়া যাবে না বলে রায় দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। জাত-পাত, ধর্ম-বর্ণের নামে ভোট চাওয়া যাবে না বলেও রায়ে বলেন আদালত।

সোমবার ভারতের সুপ্রিম কোর্ট ধর্ম, বর্ণ, জাতি, সম্প্রদায় অথবা ভাষার নামে ভোট চাওয়া নিষিদ্ধ ঘোষণা করেন।

দেশটির প্রধান বিচারপতি টি এস ঠাকুর বলেন, সংবিধানের ধর্মনিরপেক্ষ তত্ত্ব অনুযায়ী নির্বাচনে ধর্মনিরপেক্ষতার চর্চা বাধ্যতামূলক। মানুষ এবং স্রষ্টার মধ্যে সম্পর্ক নির্ধারণ একটি ব্যক্তিগত বিষয়। এর সঙ্গে রাষ্ট্র ও নির্বাচনব্যবস্থার কোনো সম্পর্ক নেই।

বিচারপতি টি এস ঠাকুর-এর  নেতৃত্বাধীন সাত বিচারপতির বেঞ্চ এ রায় দেন। আগামীকাল মঙ্গলবার অবসরে যাওয়ার আগে এই দিলেন প্রধান বিচারপতি।

রায়ে বলা হয়, রাষ্ট্রের গঠনতন্ত্র অনুযায়ী একজন জনপ্রতিনিধিকে ধর্মনিরপেক্ষ হতে হবে। নির্বাচন প্রক্রিয়ায় ধর্মের কোনো ভূমিকা নেই, এটা পুরোপুরি ধর্মনিরপেক্ষ কাজ। রাজ্য এবং ধর্মকে মেলানো সাংবিধানিকভাবে অনুমোদনযোগ্য নয়।

কিন্তু সাত বিচারপতির মধ্যে তিনজন এই রায়ে ভিন্নমত পোষণ করে বলেন, এই রায় গণতান্ত্রিক অধিকার ক্ষুণ্ণ করবে।

টাইমস অব ইন্ডিয়ার খবরে জানানো হয়েছে, এমন একটি সময়ে সুপ্রিম কোর্ট এই রায় দিলেন, যখন সম্প্রতি ভারতের গুরুত্বপূর্ণ পাঁচ রাজ্যে নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে। আর এই রাজ্যগুলোর নির্বাচনে ধর্মবিশ্বাস এবং বর্ণপ্রথা একটি প্রধান সমস্যা। বিশেষ করে উত্তরপ্রদেশের ভোটের রাজনীতিতে অযোধ্যায় রাম মন্দির নির্মাণ এবং পাঞ্জাবের রাজনীতিতে শিখ ও হিন্দু বিরোধ গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে বিবেচিত হয়ে আসছে।

(জাস্ট নিউজ/ওটি/১৫৩৩ঘ.)
মতামত দিন
বহিঃবিশ্ব :: আরও খবর
প্রচ্ছদ
ছবি গ্যালারী
যোগাযোগ