Sunday January 22, 2017
বহিঃবিশ্ব
02 January 2017, Monday
প্রিন্ট করুন
সপরিবারে ৩৫ রাশিয়ার কূটনীতিকের যুক্তরাষ্ট্র ত্যাগ
জাস্ট নিউজ -
নিউইয়র্ক, ২ জানুয়ারি (জাস্ট নিউজ) : প্রেসিডেন্ট নির্বাচনে হ্যাকিংয়ের অভিযোগে বহিষ্কৃত রাশিয়ার ৩৫ কূটনীতিক যুক্তরাষ্ট্র ছেড়েছেন। রাশিয়ার বার্তাসংস্থা 'তাস'- কে উদ্ধৃত করে সোমবার এ খবর দিয়েছে বিবিসি।

দূতাবাসের এক কর্মকর্তা বলেন, ৩৫ কূটনীতিক ও তাদের পরিবারের সকল সদস্য নিয়ে একটি বিমান যুক্তরাষ্ট্র ছেড়ে গেছে।

যুক্তরাষ্ট্রে রাশিয়ান দূতাবাসের এক মুখপাত্র বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ও সরকারি কর্মকর্তাদের বহনকারী 'রোশিয়া এয়ারলাইন্সের' একটি বিশেষ বিমান নতুন বছরের প্রথম দিনে ওয়াশিংটন ছেড়ে গেছে।

গত বৃহস্পতিবার প্রেসিডেন্ট বারাক ওবামা নির্বাচনে হ্যাকিংয়ের অভিযোগে যুক্তরাষ্ট্রে অবস্থানরত ৩৫ রুশ কূটনীতিককে বহিষ্কার করেন।

একই সঙ্গে ওয়াশিংটন ডিসি এবং সান ফ্রান্সিসকো কনসুলেটের এসব কূটনীতিক ও তাদের পরিবারকে ৭২ ঘণ্টার মধ্যে নিজ দেশে ফিরে যাবার নির্দেশ দেন।

সেই সঙ্গে মেরিল্যান্ড এবং নিউইয়র্কে গোয়েন্দা তথ্য কেন্দ্র হিসেবে ব্যবহৃত হতো এমন দুটি রুশ কম্পাউন্ডও বন্ধ করে দেয়ার কথা জানানো হয়।

এছাড়া রুশ গোয়েন্দা সংস্থার সঙ্গে সম্পৃক্ত নয়টি সংস্থা ও ব্যক্তির ওপরে নিষেধাজ্ঞা জারি করা হয়।

যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপের প্রতিক্রিয়ায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানান, ক্রেমলিন প্রতিক্রিয়া দেখালে যুক্তরাষ্ট্র 'অস্বস্তিতে' পড়বে।

তবে তিনি এও ইঙ্গিত দেন, নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ বিষয়ে কী করেন, তার জন্য অপেক্ষায় থাকবে ক্রেমলিন।

সাম্প্রতিক সময়ে ডেমোক্রেট দল এবং হিলারি ক্লিনটনের নির্বাচনী প্রচারণা রুশ হ্যাকারদের কবলে পড়েছিল, এমন অভিযোগের প্রেক্ষাপটে প্রেসিডেন্ট বারাক ওবামা রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেবার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

যদিও রাশিয়া এবং নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এসব অভিযোগ নাকচ করে আসছে।

(জাস্ট নিউজ/ওটি/১০২০ঘ.)
মতামত দিন
বহিঃবিশ্ব :: আরও খবর
প্রচ্ছদ
ছবি গ্যালারী
যোগাযোগ