Sunday January 22, 2017
বহিঃবিশ্ব
01 January 2017, Sunday
প্রিন্ট করুন
আনুষ্ঠানিক দায়িত্ব গ্রহণ করেছেন জাতিসংঘের মহাসচিব
জাস্ট নিউজ -
ঢাকা, ১ জানুয়ারি (জাস্ট নিউজ) : পর্তুগালের সাবেক প্রধানমন্ত্রী আন্তোনিও গুতেরেস আনুষ্ঠানিকভাবে জাতিসংঘের মহাসচিবের দায়িত্ব গ্রহণ করেছেন। দায়িত্ব গ্রহণের পর ইংরেজি নতুন বছর ২০১৭ উপলক্ষে বিশ্বজুড়ে শান্তি প্রতিষ্ঠার ডাক দেন তিনি।

তিনি বলেন, জাতিসংঘের মহাসচিব হিসেবে প্রথম দিনে একটি প্রশ্ন আমার হৃদয়ে প্রচণ্ডভাবে প্রভাব ফেলে, কীভাবে আমরা দ্বন্দ্বে আক্রান্ত ও সমাপ্তিহীন যুদ্ধে ব্যাপকভাবে দুর্ভোগ পোহানো লাখো মানুষকে সাহায্য করতে পারি?

আন্তোনিও গুতেরেস বলেন, বেসামরিক নাগরিকরা বড় শক্তির কাছে জিম্মি। নারী, শিশু ও পুরুষরা হত্যার শিকার এবং আহত হচ্ছেন। হচ্ছেন বাড়ি থেকে বিতাড়িত, দখলচ্যুত এবং পরিত্যক্ত। এমনকি হাসপাতাল ও সাহায্যের বাহনগুলোও লক্ষ্যবস্তুতে পরিণত হচ্ছে।

তিনি বলেন, এসব যুদ্ধে কেউ জয়লাভ করতে পারে না, সবারই পরাজয় ঘটে।  কোটি কোটি ডলার খরচ হয়, সমাজ ও অর্থনীতি ধ্বংসপ্রাপ্ত হচ্ছে, অবিশ্বাস ও ভয়ের সৃষ্টি হচ্ছে, যা বংশ পরম্পরা পর্যন্ত অব্যাহত থাকে। সমগ্র অঞ্চল অস্থিতিশীল হয় ও বৈশ্বিক সন্ত্রাসবাদ আমাদের সবাইকে আক্রান্ত করে।

তিনি আরো বলেন, আসুন ২০১৭ সালকে এমন বছরে পরিণত করি যেখানে আমরা নাগরিক, সরকার ও নেতা সবাই সব রকমের বৈষম্য নিরসনে কাজ করবো। আমাদের প্রাত্যহিক জীবনের সংহতি ও সমবেদনা থেকে শুরু করে রাজনৈতিক বিভাজনে সংলাপ ও শ্রদ্ধা প্রয়োজন। প্রয়োজন যুদ্ধক্ষেত্রে বিরতি থেকে শুরু করে রাজনৈতিক সমাধানে পৌঁছুতে আলোচনার টেবিলে সমঝোতাও। অবশ্যই শান্তি আমাদের লক্ষ্য ও নির্দেশক হিসেবে কাজ করবে।

বাণীতে মহাসচিব আরো বলেন, মানব পরিবার হিসেবে যা আমরা পেতে চাই অর্থাৎ সম্মান ও আশা, উন্নতি ও সমৃদ্ধি তা নির্ভর করে শান্তির ওপর। কিন্তু শান্তি নির্ভর করে আমাদের ওপর। শান্তি প্রতিষ্ঠায় সবাইকে আমার সঙ্গে যোগ দিতে আবেদন জানাই, আজ ও প্রতিদিন।

ইংরেজি নতুন বছর ২০১৭ উপলক্ষে শনিবার দেয়া এক বাণীতে বিশ্বজুড়ে শান্তি প্রতিষ্ঠার এ ডাক দেন।


(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২৩৩৫ঘ.)
মতামত দিন
বহিঃবিশ্ব :: আরও খবর
প্রচ্ছদ
ছবি গ্যালারী
যোগাযোগ