Sunday January 22, 2017
চট্টগ্রামের খবর
09 December 2016, Friday
প্রিন্ট করুন
চট্টগ্রামে আফ্রিকার টাইগার
জাস্ট নিউজ -
চট্টগ্রাম, ৯ ডিসেম্বর (জাস্ট নিউজ) : দক্ষিণ আফ্রিকা থেকে সংগ্রহ করা দুটি রয়েল বেঙ্গল টাইগার চট্টগ্রাম চিড়িয়াখানায় এসে পৌঁছেছে।

শুক্রবার সকালে এই নতুন দুটি প্রাণী বন্দরনগরীতে পৌঁছায় বলে জানিয়েছেন চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর মঞ্জুর মোর্শেদ।

চিড়িয়াখানায় নতুন যুক্ত হওয়া দুটি বাঘের মধ্যে ১১ মাস বয়সী একটি বাঘ ও ৯ মাস বয়সী একটি বাঘিনী। ৩৪ লাখ টাকা ব্যয়ে আফ্রিকা থেকে এই দুটি বাঘ কেনা হয়েছে।

জানা গেছে, দক্ষিণ আফ্রিকা থেকে দুটি বাঘ কেনার জন্য চলতি বছরের ১৯ আগস্ট আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হয়। চারটি প্রতিষ্ঠান বাঘ আমদানির আগ্রহ প্রকাশ করে দরপত্রে অংশ নেয়। সর্বনিম্ন ৩৩ লাখ টাকায় গত ২৬ সেপ্টেম্বর বন্যপ্রাণি আমদানিকারক প্রতিষ্ঠান ফেলকন গ্রুপকে বাঘ আমদানির কার্যাদেশ দেয় চট্টগ্রাম চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

এই কার্যাদেশের আলোকে আফ্রিকা থেকে বুধবার রাতে বাঘ দুটি কাতার হয়ে বৃহস্পতিবার ঢাকা বিমানবন্দরে পৌঁছায়। ঢাকা থেকে ট্রাকে বৃহস্পতিবার সকালে চট্টগ্রাম চিড়িয়াখানায় পৌঁছায় বাঘ দুটি।

১৯৮৯ সালে প্রতিষ্ঠিত চট্টগ্রাম চিড়িয়াখানায় ২০০৩ সালে ঢাকা চিড়িয়াখানা থেকে দুটি বাঘ আনা হয়েছিল। ২০০৬ সালে বাঘ ‘চন্দ্র’ মারা যাওয়ার পর তার সঙ্গী ‘পূর্ণিমা’ও ক্যান্সারে ২০১২ সালের ৩০ অক্টোবর মারা যায়। এরপর থেকে বাঘ শূন্য ছিল চট্টগ্রাম চিড়িয়াখানা।

চট্টগ্রামের জেলা প্রশাসক শামসুল আরেফীন জানান, বেঙ্গল টাইগার প্রজাতির বাঘ ও বাঘিনী চিড়িয়াখানার পরিবেশের সঙ্গে মানিয়ে নেয়ার পর সিংহ-সিংহীর মত তাদেরও বিয়ের আয়োজন করা হবে।

চিড়িয়াখানার পশু-পাখির সঙ্গে বাঘ যুক্ত হওয়ায় দর্শক সমাগম আরো বাড়বে বলে আশা প্রকাশ করেন তিনি।

(জাস্ট নিউজ/ওটি/২২০৮ঘ.)
মতামত দিন
চট্টগ্রামের খবর :: আরও খবর
প্রচ্ছদ
ছবি গ্যালারী
যোগাযোগ