Saturday October 21, 2017
বিশেষ রিপোর্ট
07 July 2017, Friday
প্রিন্ট করুন
ট্রাম্প-পুতিন দীর্ঘ বৈঠক
যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নাকোচ
জাস্ট নিউজ -
হামবুর্গ থেকে মুশফিকুল ফজল আনসারী, ৭ জুলাই (জাস্ট নিউজ) :  ব্যাপক আলোচনা ও জল্পনা কল্পনার মধ্যে প্রথমবারের মতো দ্বিপাক্ষিক বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

শুক্রবার স্থানীয় সময় বিকাল ৪:১৫ মিনিটে হামবুর্গে অনুষ্ঠিত জি টোয়েন্টি সম্মেলনের সাইডলাইনে এই বৈঠকটি অনুষ্ঠিত হয়।

আধা ঘন্টার পূর্ব নির্ধারিত এই বৈঠক ২ ঘন্টা ১৬ মিনিটে গড়ায়।

বৈঠক শেষে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন এক অনানুষ্ঠানিক ব্রিফিংএ হোয়াইট হাউস প্রেস কোরকে জানান, অন্যান্য বিষয়ের মতো যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়টিও আলোচনার এসেছে। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন এই অভিযোগ দৃঢ়ভাবে নাকচ করেছেন।

আলোচনাকালে সিরিয়ায় আইএস মোকাবিলা ও রাজনৈতিক স্থিতি প্রতিষ্ঠার বিষয়টি গুরুত্ব পায়।

ইউক্রেন সমস্যার মধ্যস্থতায় যুক্তরাষ্ট্রের একজন প্রতিনিধি প্রেরনে সম্মত হয়েছেন উভয় নেতা বলে জানান টিলারসন। অত্যন্ত সোহার্দ্যপূর্ণ পরিবেশে আলোচনা হয়েছে দাবি করে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী বলেন, গুরুত্বপূর্ণ নানা বিষয়ে খুবই গঠনমূলক আলোচনা হয়েছে।

প্রেসিডেন্ট ট্রাম্প বৈঠকের শুরুতে পুতিনের উদ্দেশ্যে বলেন, আপনার সাথে সাক্ষাতে মিলিত হতে পেরে আমি সম্মানিত। তিনি বলেন, আমরা পারস্পরিক নানা বিষয় নিয়ে আলোচনা করবো। আলোচনা অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়ে কোনো আলোচনা হবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের কোনো জবাব দেননি প্রেসিডেন্ট ট্রাম্প।

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন বলেন, এই সাক্ষাতের সুযোগে আমি আনন্দিত। আমাদের মধ্যে টেলিফোনে একাধিকবার আলোচনা হয়েছে। তবে দ্বিপাক্ষিক আলোচনা টেলিফোনে পর্যাপ্ত নয়। আমাদের সামনে অগ্রসরের পথে আজকের এই বৈঠকটি গুরুত্বপূর্ণ।

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিগত প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করার অভিযোগ যখন যুক্তরাষ্ট্র জুড়ে তুঙ্গে ঠিক সেই সময়ে বৈঠকে বসলেন এই উভয় নেতা।

(জাস্ট নিউজ/প্রতিনিধি/একে/২০২১ঘ.)


মতামত দিন
বিশেষ রিপোর্ট :: আরও খবর
প্রচ্ছদ
ছবি গ্যালারী
যোগাযোগ