Sunday May 28, 2017
বহিঃবিশ্ব
20 May 2017, Saturday
প্রিন্ট করুন
প্রথম বিদেশ সফরে সৌদি আরবে যাচ্ছেন ট্রাম্প
জাস্ট নিউজ -
ওয়াশিংটন থেকে বিশেষ সংবাদদাতা, ২০ মে (জাস্ট নিউজ): ক্ষমতা গ্রহণের পর প্রথম বারের মতো বিদেশ সফরে মুসলিম দেশ সৌদি আরবে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর তিনি ইসরায়েল ও ভ্যাটিকানেও যাবেন।

দেশের ভিতর বিভিন্ন ইস্যুতে সমস্যার আবর্তে ঘুরপাক খাওয়া ট্রাম্পের এ সফরকে সবপক্ষই দেখছে গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে। দায়িত্বগ্রহণের পর মুসলিম ৭ দেশের উপর নিষেধাজ্ঞা আরোপ করে বির্তকে আসা যুক্তরাষ্ট্রের এ প্রেসিডেন্ট তাঁর প্রথম সফর শুরু করছেন মুসলিম দেশ সৌদি আরব সফরের মাধ্যমে।

আট দিনের এ সফরে ট্রাম্প ফিলিস্তিন, ব্রাসেলসে যাবেন। সফরকালে সৌদি আরবের রাজধানী রিয়াদে ‘আরব ইসলামিক আমেরিকান সামিট’ এ যোগ দেবেন তিনি। সেখানে তিনি ইসলামের শান্তিপূর্ণ মিশনের আশা নিয়ে বক্তব্য রাখবেন ট্রাম্প। সম্মেলনে জঙ্গিবাদ বিরোধী লড়াই ও ইরানের প্রভাব বিস্তার কমানোর ইস্যু আলোচনায় উঠবে।

আগামী সোমবার ইসরাইল সফর করবেন যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট। সেখানে তিনি ইহুদি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করবেন। মঙ্গলবার তিনি বেথেলহেম ও ওয়েস্ট ব্যাংক সফরে যাবেন এবং ফিলিস্তিন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করবেন।

মধ্যপ্রাচ্য দিয়ে সফর শুরুর পর ২৫ মে ব্রাসেলসে ন্যাটো সম্মেলনে যোগ দেওয়ার আগে ভ্যাটিকানে যাত্রা বিরতি করবেন ট্রাম্প। ২৪ মে পোপ ফ্রান্সিসের সঙ্গে তার বৈঠক হবার কথা। 


(জাস্ট নিউজ/প্রতিনিধি/জিইউএস/০০১৭ঘ)
মতামত দিন
বহিঃবিশ্ব :: আরও খবর
প্রচ্ছদ
ছবি গ্যালারী
যোগাযোগ