Saturday June 24, 2017
বহিঃবিশ্ব
17 May 2017, Wednesday
প্রিন্ট করুন
ট্রাম্পের সঙ্গে এরদোগানের বৈঠক অনুষ্ঠিত
জাস্ট নিউজ -
ওয়াশিংটন থেকে বিশেষ সংবাদদাতা, ১৭ মে (জাস্ট নিউজ):  যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউসে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাত করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান।

মঙ্গলবার দু’প্রেসিডেন্ট এর মধ্যকার এ বৈঠকে এরদোগান বলেন, তুরস্ক কিছুতেই সিরিয়ার কুর্দি যোদ্ধাদের অস্ত্রসহ যে কোনো সমর্থনের ঘোর বিরোধী। মূলত সিরিয়ার কুর্দি যোদ্ধাদের কাছে অস্ত্র পাঠাতে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত বন্ধ করা ও দেশটিতে আশ্রয় নেয়া তুরস্কের ধর্মীয় নেতা ফতুল্লাহ গুলেনকে দেশে ফিরিয়ে নেয়া এ দুই ইস্যু এ দ্বিপাক্ষিক বৈঠকে গুরুত্বের সঙ্গে স্থান পায়।

তুরস্কের ধর্মীয় নেতা গুলেন ১৯৯৯ সাল থেকে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। ২০১৬ সালে দেশটিতে ঘটে যাওয়া ব্যর্থ সেনা অভুত্থানের জন্য তাকেই দায়ী করছে এরদোগান সরকার। মে মাসের ১০ তারিখ যুক্তরাষ্ট্র সরকার ঘোষণা করে যে, আইএস এর বিরুদ্ধে লড়াইয়ে সহযোগিতা করতে কুর্দি যোদ্ধাদের অস্ত্র ও সামরিক সহযোগিতা প্রদান করা হবে। আর এ সিদ্ধান্তের বিরোধীতা করে আসছে ন্যাটো জোটভুক্ত দেশ তুরস্ক।

বৈঠক পরবর্তী সংবাদ সম্মেলনে তুরস্ক প্রেসিডেন্ট বলেন, আইএস এবং পিকেকে এর বিরুদ্ধে লড়াইয়ে সহযোগিতা করবে তুরস্ক। এ এলাকাকে আমরা কিছুতেই তাদের নিরাপদ জোন বানাতে দেবো না।

তিনি বলেন, আমরা কিছুতেই তাদের এ অঞ্চলে সন্ত্রাসবাদ বৃদ্ধি করতে দেবো না।

যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্র এবং তুরস্কের মধ্যে সুদৃঢ় বন্ধন রয়েছে। আমরা এটাকে আরো উচ্চ পর্যায়ে নিয়ে যেতে চাই। তিনি যুক্তরাষ্ট্রকে তুরস্কে গুরুত্বপূর্ণ মিত্র হিসেবেও উল্লেখ করেন।


(জাস্ট নিউজ/প্রতিনিধি/জিইউএস/১৮১০ঘ)


মতামত দিন
বহিঃবিশ্ব :: আরও খবর
প্রচ্ছদ
ছবি গ্যালারী
যোগাযোগ