প্রশ্ন-উত্তর পর্ব টি দেখতে এখানে ক্লিক করুন...


(জাস্ট নিউজ/প্রতিনিধি/জিইউএস/একে/১০১০ঘ.)" /> Just News :: যুক্তরাষ্ট্র থেকে ৫০ হাজার হাইতিদের ফেরত প্রসঙ্গে মন্তব্য থেকে বিরত জাতিসংঘ
Sunday August 20, 2017
বিশেষ রিপোর্ট
14 May 2017, Sunday
প্রিন্ট করুন
হাইতি ইস্যুতে জাতিসংঘের বিশেষ ব্রিফিংএ মুশফিকুল ফজল
যুক্তরাষ্ট্র থেকে ৫০ হাজার হাইতিদের ফেরত প্রসঙ্গে মন্তব্য থেকে বিরত জাতিসংঘ
জাস্ট নিউজ -
নিউইয়র্ক থেকে বিশেষ প্রতিনিধি  ১৪ মে (জাস্ট নিউজ) : যুক্তরাষ্ট্রে বসবাসরত ৫০ হাজার হাইতি অভিবাসীদের নিজ দেশে ফেরত পাঠানো প্রসঙ্গে কোনো মন্তব্য নেই জাতিসংঘের। ধারণা করা হচ্ছে- ডোনাল ট্রাম্প প্রশাসন আগামী ২৩ মে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। আর তা নিয়ে শংকায় রয়েছে যুক্তরাষ্ট্রে বসবাসরত হাইতি  প্রবাসীরা।

শুক্রবার  জাতিসংঘ সদর দপ্তরে অনুষ্ঠিত এক বিশেষ ব্রিফিংএ যুক্তরাষ্ট্রে অবস্থানরত হাইতি প্রবাসীদের ফেরত পাঠানোর বিষয়টি জাতিসংঘের নজরে আনেন জাতিসংঘের স্থায়ী সংবাদদাতা মুশফিকুল ফজল আনসারী। জবাবে জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিলের সভাপতি ও জাতিসংঘে নিযুক্ত কানাডার স্থায়ী প্রতিনিধি মার্কস-আন্দ্রে ব্লানচার্ড বিষয়টিকে অভ্যন্তরীন বিষয় উল্লেখ করে কোনো প্রকার মন্তব্য করা থেকে বিরত থাকেন।  হাইতিতে গত দিনের সফর শেষে জাতিসংঘের ওই বিশেষদূত জানান, মানবিক সহায়তার পাশাপাশি দেশটির উন্নয়ন সহায়তায় আন্তজাতিক সম্প্রদায়কে আরও  বেশি মনোযোগি হতে হবে। সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে দেশটির নির্বাচিত সরকার উল্লেখযোগ্য কিছু পদক্ষেপ গ্রহণ করেছে।

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফান ডোজারিক বিশেষ এই ব্রিফিংএ মডারেটরের দায়িত্ব পালন করেন।

এদিকে যুক্তরাষ্ট্রের এক শীর্ষ অভিবাসী কর্মকর্তা বলেছেন , হাইতির পরিস্থিতি বর্তমান সময়ে যথেষ্ট স্থিতিশীল। আমরা মনে করি তাদের আর কোনো অভিবাসী নিরাপত্তার প্রয়োজন নেই।

হাইতি ইস্যুতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের অভিবাসী বিষয়ক ভারপ্রাপ্ত পরিচালক ম্যাক ক্যামেট বলেন, হাইতিতে দারিদ্র, রাজনৈতিক অস্থিরতা, অবকাঠামোগত সমস্যা এবং কলেরায় মৃত্যু আর কোনো বড় ধরনের সংকট নেই। দেশটি স্থিতিশীল রয়েছে। এমন খবর দিয়েছে এবিসি নিউজ।

হাইতিতে বসবাসরত ৫০ হাজার অভিবাসীর যুক্তরাষ্ট্রে বসবাসের বৈধ মেয়াদ আগামী ২২ জুলাই পর্যন্ত বিদ্যমান ছিলো। এবং জানুয়ারি মাসে তাদের স্বেচ্ছায় যুক্তরাষ্ট্র ত্যাগের ব্যাপারে নির্দেশনা ছিলো।

হাইতি প্রবাসীদের যুক্তরাষ্ট্র ত্যাগ নিয়ে অর্থনৈতিক শংকাও দেখা দিয়েছে। হাইতি প্রবাসীদের পাশাপাশি যুক্তরাষ্ট্রও অর্থনৈতিক ভাবে ক্ষতিগ্রস্ত হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।


প্রশ্ন-উত্তর পর্ব টি দেখতে এখানে ক্লিক করুন...


(জাস্ট নিউজ/প্রতিনিধি/জিইউএস/একে/১০১০ঘ.)
মতামত দিন
বিশেষ রিপোর্ট :: আরও খবর
প্রচ্ছদ
ছবি গ্যালারী
যোগাযোগ