Friday July 21, 2017
যুক্তরাষ্ট্র
12 May 2017, Friday
প্রিন্ট করুন
হার্ভার্ডে ‘বাংলাদেশ বিষয়ক' সেমিনার বন্ধের দাবিতে বোস্টনে উত্তেজনা
জাস্ট নিউজ -
বোস্টন, ১২ মে (জাস্ট নিউজ) :  হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশের উন্নয়ন’ বিষয়ক সেমিনার নিয়ে বোস্টনে প্রবাসী বাংলাদেশিদের মাঝে চরম উত্তেজনা দেখা দিয়েছে। আগামী ১২ মে শুক্রবার যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের ক্যামব্রিজের বিশ্বখ্যাত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ওয়াসের্স্টেইন মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হবার কথা রয়েছে।

বাংলাদেশের উন্নয়নের নামে প্রতি বছর হার্ভার্ডে এ ধরনের সেমিনার দেশের চরম ক্ষতি ডেকে আনছে। তাই এ সেমিনার বন্ধের দাবি জানিয়েছেন বোস্টনের প্রবাসী বাংলাদেশিরা।

জানা যায়, সরকারি দল বা আওয়ামী লীগের লেবাসধারী একটি সংঘবদ্ধ চক্র প্রতি বছর বাংলাদেশের উন্নয়নের নামে বিভিন্ন বিষয়ে ভূয়া আন্তর্জাতিক সেমিনার করে আসছে। এ ধরনের সেমিনার প্রবাসী বাংলাদেশিসহ বাংলাদেশের কোন উপকারে আসছে না। সেমিনারে যোগদানের কথা বলে বাংলাদেশ থেকে বিভিন্ন কোম্পানী, প্রতিষ্ঠানসহ মন্ত্রী, আমলা ও স্থানীয় ব্যবসায়ীদের কাছে থেকে ডোনেশনের নামে মোটা অংকের অর্থ হাতিয়ে নেন বলে অভিযোগ রয়েছে।

গত দু’বছর আগেও এ সংঘবদ্ধ চক্রটি বাংলাদেশের পোষাকশিল্প বিষয়ক এক সেমিনারের আয়োজন করেছিলেন। উক্ত সেমিনারে বাংলাদেশের জিএসপি কোটা নিয়ে মন্ত্রী ও আমলাদের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারি কর্মকর্তাদের তুমুল বাকবিতন্ডা হয়। ফলে এর প্রভাব পড়ে জিএসপি’র উপর। সেই থেকে বাংলাদেশ জিএসপি চালু করার আপ্রাণ চেষ্টা করেও আর চালু করতে পারছেন না।

এবারে উদ্যোক্তা সৃষ্টি, বাণিজ্য সম্প্রসারণ এবং বিনিয়োগের মধ্য দিয়ে টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জন বিষয় নিয়ে এক সেমিনার অনুষ্ঠিত হবে। দেশের সুনাম ক্ষুন্নের আশংকায় ক্ষতিকর এ সেমিনার বন্ধ করার জন্য বোস্টনের প্রবাসী বাংলাদেশিদের পক্ষে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রসিডেন্টের কাছে একটি লিখিত আবেদন করেছেন। একই দিনে একটি প্রতিবাদ সমাবেশের আয়োজন করেছেন স্থানীয় বিভিন্ন শ্রেনীপেশার প্রবাসী বাংলাদেশিসহ বিএনপি ও অঙ্গসংগঠন।

উল্লেখ্য, হার্ভার্ডে বেশ কয়েক বছর ধরে এ ধরনের সেমিনারের আয়োজন করা হলেও প্রবাসীদের তেমন অংশগ্রহন নেই। বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষার্থীদের দর্শক হিসেবে উপস্থিত থাকার জন্য ডেকে আনা হয়।

(জাস্ট নিউজ/প্রতিনিধি/একে/১৯১০ঘ.)

মতামত দিন
যুক্তরাষ্ট্র :: আরও খবর
প্রচ্ছদ
ছবি গ্যালারী
যোগাযোগ