Monday September 25, 2017
বিশেষ রিপোর্ট
25 May 2016, Wednesday
প্রিন্ট করুন
শফিক রেহমান প্রসঙ্গে ফের উদ্বেগ
বাংলাদেশ পরিস্থিতিতে পূর্বের অবস্থানেই জাতিসংঘ
জাস্ট নিউজ -
ওয়াশিংটন থেকে মুশফিকুল ফজল আনসারী, ২৫ মে (জাস্ট নিউজ) : বাংলাদেশের গণতন্ত্র, নির্বাচন, সহিংসতা ও মানবাধিকার লংঘনের মতো ঘটনায় উদ্বেগজনক অবস্থান পুনর্ব্যক্ত করেছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুনের ডেপুটি মুখপাত্র ফারহান হক। একই সঙ্গে বাংলাদেশের বিশিষ্ট সাংবাদিক শফিক রেহমানের কারানির্যাতন প্রসঙ্গে মতপ্রকাশের অবাধ স্বাধীনতার ওপর গুরুত্বারোপ করেছেন তিনি।

মঙ্গলবার জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে উক্ত প্রতিবেদক জানতে চান- বাংলাদেশে মানুষ, সুশীল সমাজ এমনকি বহির্বিশ্বও বর্তমান বিরাজিত অগণতান্ত্রিক  পরিবেশে অত্যন্ত হতাশ। অনির্বাচিত সরকার ক্ষমতায় আছে। এরইমধ্যে বিরোধী দলের অংশগ্রহণে স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এখন পর্যন্ত নির্বাচনী সহিংসতায় ৯০ জন নিহত হয়েছে। সরকার সমর্থকরা কারচুপির মাধ্যমে ভোট নিয়ন্ত্রণ করছে। এ বিষয়গুলোতে কিভাবে পর্যবেক্ষণ করছে জাতিসংঘ। জবাবে ফারহান  হক এক কথায় বলেন, জাতিসংঘ অত্যন্ত উদ্বেগের সঙ্গে বিষয়গুলো লক্ষ্য করছে। এবং বাংলাদেশ বিষয়ে পূর্বের অবস্থানেই রয়েছে জাতিসংঘ।

সাংবাদিক শফিক রেহমানের কারানির্যাতন ও শারীরিক অবস্থার অবনতি প্রসঙ্গে মানবাধিকার সংস্থাগুলো বিশেষ করে অ্যামন্যাস্টি ইন্টারন্যাশনালের রিপোর্টের প্রতি দৃষ্টি আকর্ষণ করা হলে ফারহান হক বলেন, এগুলো উদ্বেগজনক। জাতিসংঘ অবাধ মতপ্রকাশে বিশ্বাসী। সাংবাদিকরা যাতে মুক্ত পরিবেশে পেশাগত দায়িত্ব পালন করতে পারে সে বিষয়ে বার বার জাতিসংঘ গুরুত্বারোপ করে আসছে।

জাতিসংঘের নিয়মিত ব্রিফ্রিংয়ে বাংলাদেশ প্রসঙ্গের প্রশ্নোত্তর পর্ব নিচে তুলে ধরা হলো:

ডেপুটি মুখপাত্র: হ্যাঁ। মুশফিকুল ফজল।

প্রশ্ন: ধন্যবাদ ফারহান। বাংলাদেশের জনগণ দেশের পরিস্থিতি নিয়ে খুবি হতাশ। একই হতাশা সুশীল সমাজ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের মনেও বিরাজ করছে। দেশে এখন ইউনিয়ন পরিষদ নির্বাচন চলছে, আর তাতে বিরোধী দলগুলোও অংশ নিয়েছে। কয়েক ধাপে অনুষ্ঠিত হতে যাওয়া এ নির্বাচনে অন্তত ৯০ জন লোক প্রাণ হারিয়েছে ও সরকার সমর্থকরা ভোট কারচুপি করছে। আপনি এ বিষয়টি কিভাবে দেখছেন আর এ পরিস্থিতিতে জাতিসংঘের  অবস্থান কি?

ডেপুটি মুখপাত্র: বাংলাদেশ নিয়ে আমাদের নতুন করে বলার কিছুই নেই। গত সপ্তাহে এ প্রসঙ্গে বলেছি। আমাদের মূল উদ্বেগ এখনো রয়ে গেছে। হ্যাঁ, মুশফিক?

প্রশ্ন: ধন্যবাদ ফারহান। ৮২ বছর বয়স্ক সিনিয়র সম্পাদক (শফিক রেহমান) বাংলাদেশের কারাগারে আটক রয়েছেন। তার শারীরিক অবস্থাও খুব খারাপ। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল তার শারীরিক অবস্থার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে। তার এ অবস্থা নিয়ে পরিবারও দুশ্চিন্তাগ্রস্থ। আপনি কি এ বিষয়টাতে কিছু বলবেন?

ডেপুটি মুখপাত্র: আপনি জানেন যে, পৃথিবীর সব দেশে মত প্রকাশ ও মিডিয়ার স্বাধীনতার বিষয়টিতে আমাদেও উদ্বেগ একই রকম। আর এ প্রসঙ্গটিতেও আমাদের উদ্বেগ একই রকম। আমরা চাই কোনো ধরণার ভয় ছাড়াই বা ভয় মুক্ত থেকে মিডিয়া তাদের কার্যক্রম পরিচালনা করুক।

(জাস্ট নিউজ/প্রতিনিধি/একে/জিইউএস/২৩৩৫ঘ.)
মতামত দিন
বিশেষ রিপোর্ট :: আরও খবর
প্রচ্ছদ
ছবি গ্যালারী
যোগাযোগ