Monday January 23, 2017
শেয়ারবাজার
05 May 2016, Thursday
প্রিন্ট করুন
উত্থানেই সপ্তাহ পার করলো পুঁজিবাজার
জাস্ট নিউজ -
ঢাকা, ৫ মে (জাস্ট নিউজ) : সরকারি প্রতিষ্ঠান আইসিবিসহ কয়েকটি প্রতিষ্ঠানের মার্কেট সার্পোটে বুধবার (০৪ মে) দরপতনের পর বৃহস্পতিবার পুঁজিবাজারে উত্থান হয়েছে।

দিনভর সূচকের ওঠানামা শেষে বৃহস্পতিবার (০৫ মে) ঢাকার বাজারে সূচক বেড়েছে ৪৯ পয়েন্ট, চট্টগ্রামের বাজারে বেড়েছে ৯৩ পয়েন্ট। পাশাপাশি বেড়েছে লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।

এর আগের দিন বুধবার (৪ মে) ঢাকার সূচক কমেছে ১৪ পয়েন্ট, চট্টগ্রামের বাজারে কমেছে ১২ পয়েন্ট। তবে তার আগের দিন মঙ্গলবার টানা সাত কার্যদিসের পর উভয় বাজারে উত্থান হয়েছিলে। এদিন ঢাকার বাজারে সূচক বাড়ে ১০০ পয়েন্ট, আর চট্টগ্রামের বাজারে বাড়ে ১৮৬ পয়েন্ট।

সংশ্লিষ্টরা জানান, সূচকের ওঠানামা পুঁজিবাজারে স্বাভাবিক নিয়ম। এটা বাজারের জন্য সামঞ্জস্যপূর্ণ। এটা না থাকলে বাজার থাকবে না। বাজারে লাভ-লস থাকবে না।

তারা আরও জানান, বৃহস্পতিবার দিনের শুরুতেই আইসিবিসহ কয়েকটি বড় প্রাতিষ্ঠানের মার্কেট সার্পোটের ফলে বাজারে ইতিবাচক প্রভাব পড়েছে। আশা করা যায় এ ধারা অব্যাহত থাকবে।

বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের চেয়ে ৪৮ দশমিক ৫৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৩০৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএইএক্স শরীয়াহ সূচক আগের দিনের চেয়ে ১৪ দশমিক ৯০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫৭ ও ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ২৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৭৮ কোটি টাকা। আগের দিন লেনদেন হয়েছিলো ৪০৭ কোটি টাকা। যা আগের দিনের চেয়ে ৭০ কোটি টাকা বেশি।

লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০০টির, কমেছে ১০৫টির ও অপরিবর্তিত রয়েছে ৪৭ কোম্পানির শেয়ারের দাম।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৯৩ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৬২ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৪ কোটি ৯৬ লাখ টাকা। লেনদেন হওয়া ২৪০টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৩৪টির, কমেছে ৮০টির এবং অপরিবর্তিত আছে ২৬টির।

(জাস্ট নিউজ/একে/১৮৫০ঘ.)
মতামত দিন
শেয়ারবাজার :: আরও খবর
প্রচ্ছদ
ছবি গ্যালারী
যোগাযোগ