Sunday April 23, 2017
বিশেষ রিপোর্ট
05 October 2016, Wednesday
প্রিন্ট করুন
সার্ক সম্মেলন স্থগিতের খবরে জাতিসংঘের উদ্বেগ
দক্ষিণ এশিয়ায় স্থিতি অবস্থা দেখতে চায় জাতিসংঘ : মুখপাত্র
জাস্ট নিউজ -
জাতিসংঘ থেকে বিশেষ সংবাদদাতা, ২৯ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : দক্ষিণ এশিয়ায় বিশেষ করে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা প্রশোমিত করে শান্তি ও স্থিতি অবস্থা দেখতে চায় জাতিসংঘ। দক্ষিণ এশিয়ার আঞ্চলিক সহযোগিতা সংস্থা-সার্ক শীর্ষ সম্মেলন স্থগিতের ঘোষণা হলে বিষয়টি উদ্বেগের।

বৃহস্পতিবার জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে জাতিসংঘ তরফে এমন অভিমত ব্যক্ত করেন মহাসচিবের মুখপাত্র স্টিফান ডোজারিক।

ভারত ও বাংলাদেশ আগামী নভেম্বরে ইসলামাবাদে অনুষ্ঠেয় সম্মেলনে যোগদান থেকে সরে আসাতে সার্ক শীর্ষ সম্মেলন স্থগিত হয়ে গেছে। অনেকট ভঙ্গুর হয়ে পড়েছে দক্ষিণ এশিয়ার এই আঞ্চলিক সংস্থাটি। বিশ্বের সর্বোচ্চ সংস্থা হিসাবে জাতিসংঘ বিষয়টিকে কিভাবে দেখছে? বাংলাদেশের সাংবাদিক মুশফিকুল ফজল আনসারীর করা এমন প্রশ্নের জবাবে ডোজারিক বলেন, সার্ক শীর্ষ সম্মলেন স্থগিতের খবরটি আমার নজরে আসেনি। তবে বিষয়টি উদ্বেগের এবং ভারত ও পাকিস্তানের সাম্প্রতিক ঘটনাবলীর প্রতি জাতিসংঘ ঘনিষ্ট নজর রাখছে। দুই দেশের কর্তৃপক্ষের সাথে জাতিসংঘের যোগাযোগ অব্যাহত আছে। শান্তি ও স্থিতি বজায় রাখার বিষয়ে জাতিসংঘ বরাবরই গুরুত্বারোপ করে আসছে।

তিনি বলেন, ভারত ও পাকিস্তান উভয় সরকারকে সংযত আচরনের আহবান জানাচ্ছে জাতিসংঘ। সংলাপের মাধ্যমে শান্তিপূর্ণ পন্থায় দুই দেশের মধ্যকার বিরাজিত সমস্যাসমূহ সমাধানে উদ্যোগ অব্যাহত রাখতে হবে।

(জাস্ট নিউজ/একে/২৩২৩ঘ.)
মতামত দিন
বিশেষ রিপোর্ট :: আরও খবর
প্রচ্ছদ
ছবি গ্যালারী
যোগাযোগ