Monday September 25, 2017
বিশেষ রিপোর্ট
31 August 2016, Wednesday
প্রিন্ট করুন
খালেদা জিয়া-শেখ হাসিনার সাথে কেরির বৈঠক আজ
আলোচনায় সন্ত্রাসবাদ, গণতন্ত্র ও মানবাধিকার
জাস্ট নিউজ -
মুশফিকুল ফজল আনসারী, ২৮ আগস্ট (জাস্ট নিউজ) : যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ১ দিনের এক ঝটিকা সফরে সোমবার ঢাকা আসছেন। অব্যাহত সন্ত্রাসবাদের হুমকি এবং গণতন্ত্রহীন রাষ্ট্রব্যবস্থায় বাংলাদেশে তার এই সফরকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখছেন দুই দেশের রাজনীতি বিশ্লেষকরা। তাই সন্ত্রাসবাদের পাশাপাশি গণতন্ত্র ও মানবাধিকার পরিস্থিতিও আলোচনার টেবিলে সমান গুরুত্ব পাবে বলে জাস্ট নিউজকে জানিয়েছে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট। এছাড়াও থাকছে দ্বিপক্ষীয় সম্পর্কের খুঁটিনাটি নানা বিষয়। গুরুত্ব পাবে নাগরিক অধিকার, বিশেষত বাকস্বাধীনতা ও সংবাদপত্রের স্বাধীনতার মতো বিষয়।

কর্মকর্তা পর্যায়ের আলোচনা ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গেও জন কেরির আনুষ্ঠানিক বৈঠকের কথা রয়েছে। বৈঠককালে চলমান রাজনৈতিক পরিস্থিতি এবং অংশগ্রহণমূলক, অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের বিষয়টি গুরুত্ব পাবে বলে জানা গেছে। এক সংক্ষিপ্ত সফরে জেনেভা থেকে ঢাকা পৌঁছবেন এক সময়কার ডেমোক্রেট দলীয় প্রেসিডেন্ট পদপ্রার্থী সিনেটর জন কেরি। কালই তিনি ঢাকা থেকে সরাসরি দিল্লি যাবেন।

এদিকে ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেছেন, পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সফরের সময় জঙ্গিবাদ দমনে দেশটির পক্ষ থেকে নতুন প্রস্তাব থাকবে। রবিবার দুপুরে সিরডাপ মিলনায়তনে পোশাকশিল্পের শ্রমিকদের স্বাস্থ্যবিষয়ক সম্মেলনে বক্তব্য দেওয়ার পর তিনিএ কথা বলেন।

রাষ্ট্রদূত সাংবাদিকদের বলেন, এই সফর একটি সুযোগ এনে দিয়েছে। সফরের সময় কর্মসূচি নিয়ে আলোচনা হবে। তবে কর্মসূচি বা প্রস্তাবের বিস্তারিত তিনি উল্লেখ করেননি।

(জাস্ট নিউজ/প্রতিনিধি/একে/১৮৩০ঘ.)
মতামত দিন
বিশেষ রিপোর্ট :: আরও খবর
প্রচ্ছদ
ছবি গ্যালারী
যোগাযোগ