Monday May 29, 2017
বিশেষ রিপোর্ট
08 July 2016, Friday
প্রিন্ট করুন
যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য সর্বোচ্চ সতর্কতা
বাংলাদেশে জঙ্গি হামলার আশঙ্কা সঠিক ও বিদ্যমান: যুক্তরাষ্ট্র
জাস্ট নিউজ -
ঢাকা, ৮ জুলাই বিশেষ প্রতিনিধি (জাস্ট নিউজ) : মার্কিন পররাষ্ট্র দপ্তর বলেছে, যুক্তরাষ্ট্র সরকার বিশ্বাস করে, বাংলাদেশে জঙ্গি হামলার আশঙ্কা বিদ্যমান। যেকোনো বিদেশির ওপর এ ধরনের হামলা হতে পারে। বাংলাদেশে থাকা মার্কিন নাগরিকদের যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার ওয়াশিংটনে নিয়মিত ব্রিফিংয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরে মুখপাত্র জন কিরবি এ কথা বলেন। তিনি বলেন, ঢাকায় জঙ্গি হামলার ঘটনার সঙ্গে আইএস, না অভ্যন্তরীণ জঙ্গিরা জড়িত, সে বিষয়ে বাংলাদেশ সরকার তদন্ত করছে। তদন্তকাজ শেষ হোক, বাংলাদেশ কর্তৃপক্ষ জানাক তদন্তে কী পাওয়া গেছে। তারপরই এ ব্যাপারে মন্তব্য করা যাবে। তবে ঢাকায় যে জঙ্গি হামলার ঘটনা ঘটেছে, এ ব্যাপারে কোনো প্রশ্ন নেই বলে তিনি মন্তব্য করেন।

মুখপাত্র কিবরি বলেন, ‘শোলাকিয়ার ঘটনাটি নতুন, আমাদের মনে রাখতে হবে, বাংলাদেশ চলমান জঙ্গি হামলার জন্য ঝুঁকিপূর্ণ দেশ হয়ে উঠেছে। সর্বশেষ ঘটনা নিয়ে বাংলাদেশ সরকার প্রথম কথা বলুক।’ পর্যাপ্ত তথ্য না পেয়ে কোনো মন্তব্য করতে তিনি অস্বীকৃতি জানান।

পররাষ্ট্র দপ্তরের প্রেস ব্রিফিংয়ে, ৬ জুলাই মার্কিন নাগরিকদের বাংলাদেশে ট্রাভেল অ্যালার্ট-সংক্রান্ত প্রশ্নের জবাব দেন মুখপাত্র। তিনি বলেন, বাংলাদেশে চলমান জঙ্গি হামলা এবং চরমপন্থী সহিংসতার বিষয়ে ভ্রমণের মার্কিন নাগরিকদের সতর্ক করে দেওয়া হয়েছে। গত ফেব্রুয়ারি মাসে একই ধরনের ট্রাভেল অ্যালার্ট জারি করা হয়েছিল। তিনি জানান, ঢাকার মার্কিন দূতাবাস তাদের কর্মকর্তা-কর্মচারীদের চলাচলের ব্যাপারে বিধিনিষেধ ও বিশেষ সতর্কতা আরোপ করেছে।

জন কিরবি বলেন, জোর দিয়ে বলেন বাংলাদেশে ভ্রমণে ইচ্ছুক মার্কিন নাগরিকেরাও যেন দূতাবাস কর্মকর্তা-কর্মচারীদের মতো সতর্কতা অবলম্বন করেন। যুক্তরাষ্ট্র সরকার বিদেশে থাকা নাগরিকদের নিরাপত্তা এবং নিরাপদে থাকার বিষয়টি সর্বোচ্চ অগ্রাধিকার দেয়।

তিনি বলেন, ‘আমরা আমাদের নাগরিকদের যতটা সম্ভব তথ্য দিয়ে সহযোগিতা করছি, যাতে তারা ভ্রমণের আগে তথ্যবহুল সিদ্ধান্ত নিতে পারেন।’

এদিকে বৃহস্পতিবার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের নাগরিকদের বাংলাদেশে ভ্রমনের ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। জাস্টনিউজে ইমেইলে প্রেরিত ওই বিবৃতিতে বলা হয়, সাম্প্রতিক সন্ত্রাসী হামলা সমূহের প্রেক্ষিতে বাংলাদেশে ভ্রমনের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের নাগরিকদের সর্বোচ্চ ঝুঁকি বিবেচনায় নেয়ার আহবান জানাচ্ছে স্টেট ডিপার্টমেন্ট। যুক্তরাষ্ট্রের মুল্যায়নে সন্ত্রাসী হামলার আশংকা সঠিক ও এখনো বিদ্যমান।

এতে বলা হয়, গত ১ জুলাই ঢাকার কূটনৈতিক এলাকায়  একজন যুক্তরাষ্ট্রের নাগরিকসহ ২০ জনকে জিম্মি করে হত্যা করে সন্ত্রাসীরা। গত বছরের সেপ্টেম্বর থেকে ব্লাগার, ধর্মীয় সংখ্যালঘু, প্রকাশক, নিরাপত্তা বাহীনির সদস্যদের উপর অব্যাহতভাবে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে চলেছে। ভারতীয় উপমহাদেশীয় কেন্দ্রীক সন্ত্রাসী গোষ্ঠি বিশেষ করে আই এএস ও আলকায়দা প্রকাশ্যভাবে এসব সন্ত্রাসী কর্মকান্ডের দায় স্বিকার করছে।

বিবৃতিতে বাংলাদেশে অবস্থানরত যুক্তরাষ্ট্রের সরকারি কর্মকর্তা ও তাদের পরিবারকে বাংলাদেশের পাবলিক প্লেস এড়িয়ে চলতে বলা হয়। পায়ে হেটে, বাইসাইকেল, রিক্সা বা মটরবাইকে চলাচল থেকে বিরত থাকারও আহবান জানানো হয় বিবৃতিতে।

(জাস্ট নিউজ/জেআর/১৬৩০ঘ.)
মতামত দিন
বিশেষ রিপোর্ট :: আরও খবর
প্রচ্ছদ
ছবি গ্যালারী
যোগাযোগ