Tuesday January 24, 2017
প্রশাসন
11 June 2016, Saturday
প্রিন্ট করুন
পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্যাপক রদবদল
জাস্ট নিউজ -
ঢাকা, ১১ জুন : কূটনৈতিক কার্যক্রমে ‘গতি’ আনতে হেড কোয়ার্টার ও বিভিন্ন দেশে থাকা বাংলাদেশ মিশনের গুরুত্বপূর্ণ পদে পরিবর্তন আনা হচ্ছে। যদিও পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তারা এ পরিবর্তনকে ‘রুটিন বদলি’ হিসেবেই দেখছেন।

সেই পরিবর্তনের মধ্যে জার্মানি, মিশর, পর্তুগাল, সিঙ্গাপুর এবং ফিলিপাইনে নতুন রাষ্ট্রদূত, জাতিসংঘস্থ বাংলাদেশ স্থায়ী মিশনের উপ-রাষ্ট্রদূত এবং হেড কোয়ার্টারে বেশক’টি মহাপরিচালক পদে নতুন মুখ দায়িত্ব পাচ্ছেন। একাধিক কূটনৈতিক সূত্রে এই তথ্য মিলেছে।

সূত্র মতে, গত ৭ই জুন পররাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থনৈতিকবিষয়ক, দক্ষিণ এশিয়া ও ইউরোপ অনুবিভাগের মহাপরিচালক পদে পরিবর্তন আনা হয়েছে। সেখানে নতুন পদোন্নতি পাওয়া ৩ পরিচালক মনিরুল ইসলাম, মো. মনোয়ার হোসেন এবং মোহাম্মদ খোরশেদ আলম খাস্তগীর (চলতি) দায়িত্ব পেয়েছেন। মিশরের কায়রোতে দায়িত্বরত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. ওয়াহিদুর রহমান শিগগিরই অবসরে যাচ্ছেন। তার শূন্য পদে বার্লিনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আলী নিয়োগ পেতে যাচ্ছেন। বার্লিনে মোহাম্মদ আলী সরকারের স্থলাভিষিক্ত হবেন পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ। পর্তুগালে ইমতিয়াজ আহমেদের শূন্য পদে ঢাকা থেকে এক কূটনীতিককে পাঠানো হতে পারে। ফিলিপাইনে নিযুক্ত রাষ্ট্রদূত মেজর জেনারেল  (অব.) জন গোমেজের চুক্তির মেয়াদ শেষ হওয়ার পথে। নতুন করে তার মেয়াদ আর বাড়াচ্ছে না সরকার। সেখানেও ঢাকা থেকে একজন কূটনীতিককে রাষ্ট্রদূত করে পাঠানো হচ্ছে বলে জানা গেছে।

এদিকে সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব-উজ জামান এবং জেদ্দায় নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল একেএম শহীদুল করিমকে ঢাকায় ফিরিয়ে আনা হচ্ছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ে তারা গুরুত্বপূর্ণ দায়িত্ব পেতে পারেন। ওই দুই শূন্য পদে নতুন মুখ দেখা যাবে। উল্লেখ্য, মন্ত্রণালয়ের অর্থনৈতিকবিষয়ক অনুবিভাগের মহাপরিচালক রিয়াজ হামিদুল্লাহকে শ্রীলঙ্কায় বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগের আনুষ্ঠানিক ঘোষণা আগেই দেয়া হয়েছে। আগামী আগস্টে তিনি তার নতুন দায়িত্ব নিতে পারেন। এদিকে শ্রীলঙ্কায় এতদিন রাষ্ট্রদূতের দায়িত্ব পালনকারী তারিক আহসান পাকিস্তানে হাইকমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন। তিনি শিগগিরই দায়িত্ব নিচ্ছেন বলে জানা গেছে।

মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া অনুবিভাগের মহাপরিচালক তারেক মো. আরিফুল ইসলাম নিউ ইয়র্কস্থ জাতিসংঘের বাংলাদেশ মিশনের উপ-রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পেয়েছেন। অর্থনৈতিক সম্পর্ক বিষয়ক ডেস্ক এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনির দপ্তরের পরিচালক হিসেবে দায়িত্বপালনকারী সঞ্চিতা হককেও নিউ ইয়র্ক মিশনে বদলি করা হয়েছে। এ দুই কূটনীতিক দ্রুততম সময়ের মধ্যে নতুন দায়িত্বে যোগ দেবেন বলে জানা গেছে। সূত্র : মানবজমিন।

(জাস্ট নিউজ/একে/২৩৩০ঘ.)
মতামত দিন
প্রশাসন :: আরও খবর
প্রচ্ছদ
ছবি গ্যালারী
যোগাযোগ